• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

করোনার নকল ভ্যাকসিন নিয়ে ইন্টারপোলের সতর্কতা


আন্তর্জাতিক ডেস্ক ডিসেম্বর ৩, ২০২০, ০৬:৫৫ পিএম
করোনার নকল ভ্যাকসিন নিয়ে ইন্টারপোলের সতর্কতা

ফাইল ছবি

ঢাকা : বিশ্ববাজারে করোনার নকল ভ্যাকসিনের বিষয়ে বিশ্বের সব দেশের আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে সাবধান থাকার পরামর্শ দিয়ে বৈশ্বিক সতর্কতা জারি করেছে ইন্টারপোল। বিশ্ববাজারে করোনার নকল ভ্যাকসিন বিক্রি করতে পারে সংঘবদ্ধ অপরাধী চক্র। এ জন্য

ইন্টারন্যাশনাল ক্রিমিনাল পুলিশ অর্গানাইজেশন বা ইন্টারপোল তাদের ১৯৪টি সদস্য রাষ্ট্রকে সতর্ক করে দেয়া ওই বার্তায় বলেছে, সরাসরি বা অনলাইনে করোনা ভ্যাকসিন বিক্রির চেষ্টা করতে পারে অপরাধী চক্রগুলো।

ফ্রান্সভিত্তিক পুলিশের বৈশ্বিক সংস্থাটি বুধবার জানিয়েছে, মহামারি করোনার মতো একটি সংকটকে অবলম্বন করে অপরাধীরা যাতে তৎপর হতে না পারে এ জন্য সংস্থার পক্ষ থেকে ‘অরেঞ্জ অ্যালার্ট’ জারি করা হলো।

মহামারিতে ইতোমধ্যে ‘অভূতপূর্ব সুবিধাবাদী ও অপরাধমূলক আচরণ’ বেড়েছে জানিয়ে ‘ভ্যাকসিন মিথ্যাচার, চুরি ও অবৈধ বিজ্ঞাপনের’ মতো অপরাধমূলক ক্রিয়াকলাপের নতুন তরঙ্গ সম্পর্কে সতর্ক করেছে সংস্থাটি। ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন ও বিতরণ শিগগিরই শুরু হওয়ার বিষয়টি উল্লেখ করে সরবরাহ ব্যবস্থার সুরক্ষা নিশ্চিত এবং নকল ভ্যাকসিন বিক্রেতাদের অবৈধ ওয়েবসাইটগুলো শনাক্ত করার জন্য এসব দেশের স্বাস্থ্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও আইন প্রয়োগকারী সংস্থাগুলোর মধ্যে ঘনিষ্ঠ সমন্বয়ের আহ্বান জানিয়েছে ইন্টারপোল।

ইন্টারপোলের মহাপরিচালক জারগেন স্টোক বলেন, ‘বিশ্বজুড়ে সরকারগুলো গণহারে টিকাদান কর্মসূচি শুরুর প্রস্তুতি নিতে শুরু করায় অপরাধী চক্রগুলো ‘সরবরাহ ব্যবস্থায় অনুপ্রবেশ বা ব্যাহত করার পরিকল্পনা করছে এবং ভুয়া ওয়েবসাইটের মাধ্যমে নকল ভ্যাকসিন বিক্রির ব্যাপারে তৎপরতা শুরু করে দিয়েছে।’

মহামারি কোভিড-১৯ ভ্যাকসিনের সঙ্গে সংযুক্ত সব ধরনের অপরাধমূলক ক্রিয়াকলাপের ওপর আক্রমণ হতে পারে জানিয়ে এজন্য যতটা সম্ভব আইনশৃঙ্খলা বাহিনীগুলোর প্রস্তুতি থাকা দরকার বলে জানান তিনি।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!