• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
আক্রান্ত ১১ কোটি ৭৭ লাখ

বিশ্বে করোনায় মৃত্যু ২৬ লাখ ১১ হাজার ছাড়াল


আর্ন্তজাতিক ডেস্ক মার্চ ৯, ২০২১, ০১:৪০ পিএম
বিশ্বে করোনায় মৃত্যু ২৬ লাখ ১১ হাজার ছাড়াল

ফাইল ফটো

ঢাকা: করোনাভাইরাসের পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ১১ কোটি ৭৭ লাখ ৪৫ হাজার ২৮৪ জন এবং মৃত্যু হয়েছে ২৬ লাখ ১১ হাজার ৭৪৭ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯ কোটি ৩৪ লাখ ১৭ হাজার ৬৭৫ জন।

এর আগে সোমবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছিলো ১১ কোটি ৭৪ লাখ ৩৫ হাজার ১৯৪ জন এবং মৃত্যু হয়েছিলো ২৬ লাখ ৪ হাজার ৮৪৭ জনের। এছাড়া ওই সময় পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছিলো ৯ কোটি ২৯ লাখ ৪২ হাজার ৭৯৮ জন।

করোনায় মঙ্গলবার সকাল পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ২ কোটি ৯৭ লাখ ৪৪ হাজার ৬৫২ জন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৩৮ হাজার ৬২৮ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন এক কোটি ১২ লাখ ৪৪ হাজার ৬২৪ জন এবং মারা গেছেন এক লাখ ৫৭ হাজার ৯৬৬ জন।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় এক কোটি ১০ লাখ ৫৫ হাজার ৪৮০ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ২ লাখ ৬৬ হাজার ৬১৪ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৪৩ লাখ ৩৩ হাজার ২৯ জন। ভাইরাসটিতে মারা গেছেন ৮৯ হাজার ৪৭৩ জন।

আক্রান্ত ও মৃত্যুর হিসাবে যুক্তরাজ্য রয়েছে পঞ্চম স্থানে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৪২ লাখ ২৩ হাজার ২৩২ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ২৪ হাজার ৫৬৬ জন।

এদিকে আক্রান্তের তালিকায় ফ্রান্স ষষ্ঠ, স্পেন সপ্তম, ইতালি অষ্টম, তুরস্ক নবম এবং জার্মানি দশম স্থানে আছে। এ ছাড়া বাংলাদেশের অবস্থান ৩৩তম।

২০১৯-এর ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Link copied!