• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বাতাসের মাধ্যমেই দ্রুত ছড়াচ্ছে করোনা সংক্রমণ


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ২১, ২০২১, ০১:৪৩ পিএম
বাতাসের মাধ্যমেই দ্রুত ছড়াচ্ছে করোনা সংক্রমণ

ঢাকা : বাতাসের মাধ্যমেই সবচেয়ে দ্রুত ছড়াচ্ছে সংক্রামক সার্স কোভ-২ ভাইরাসের বিভিন্ন ভ্যারিয়েন্ট। ফলে আঁটোসাঁটোভাবে মাস্ক পরা ও বদ্ধ পরিবেশ এড়িয়ে হাওয়া চলাচলের সুব্যবস্থা করা ছাড়া এই সঙ্কট এড়ানো সম্ভব নয়।

যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের এক সাম্প্রতিক পর্যালোচনায় উঠে এসেছে এমনটাই।

ওই গবেষণায় অনুযায়ী, সংক্রমিতদের ছাড়া প্রত্যেকটি নিঃশ্বাসে সংক্রামক ভাইরাস ছড়িয়ে পড়ে বাতাসে। করোনাভাইরাসের মূল ভ্যারিয়েন্টের তুলনায় আলফা ভ্যারিয়েন্টে আক্রান্তদের ক্ষেত্রে এই মাত্রা ৪৩ থেকে ১০০ গুণ বেশি।

‘ক্লিনিক্যাল ইনফেকসাস ডিজিজেস’ নামে পত্রিকায় প্রকাশিত এই রিপোর্ট প্রকাশিত হয়েছে। এতে বলা হয়, সার্জিক্যাল মাস্ক ও ঢিলাঢালা পোশাক পরলে সংক্রমণের ঝুঁকি অনেকটাই কমে।

গবেষণাটি মূলত আলফা ভ্যারিয়েন্টকে নজরে রেখে করা হলেও সম্প্রতি আতঙ্ক ছড়ানো ডেল্টা স্ট্রেনের ক্ষেত্রেও এই নিরীক্ষণ কার্যকর বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

পাঁচ থেকে ১১ বছর বয়সিদের ক্ষেত্রে তাদের টিকা সম্পূর্ণ নিরাপদ ও কোভিড সংক্রমণের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতাও গড়ে তুলতে সক্ষম। ট্রায়ালে এমনটাই উঠে এসেছে বলে গতকাল সোমবার (২০ সেপ্টেম্বর) এক বিবৃতি দিয়ে জানাল যুক্তরাষ্ট্র প্রতিষেধক প্রস্তুতকারী সংস্থা ফাইজার। এর ভিত্তিতে খুব দ্রুত তারা নিয়ামক সংস্থার কাছে টিকাটি ওই বয়সসীমার ক্ষেত্রে ব্যবহারের অনুমতির আবেদন জানাবে বলেই জানা গেছে।

বায়োএনটেক-ফাইজারের এই টিকাটি বর্তমানে ১২ বছর ও তার ঊর্ধ্বদের দেয়া হচ্ছে যুক্তরাষ্ট্রে। তবে ৫-১১ বছর বয়সীদের জন্য টিকার ডোজের মাত্রা খানিকটা কম থাকবে বলেই ফাইজার সূত্রে খবর।

ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ ও যুক্তরাষ্ট্র- দুই জায়গাতেই এই টিকা ব্যবহারের অনুমোদনের জন্য আবেদন জানানো হবে বলে জানিয়েছে সংস্থাটি। সূত্র্র : আনন্দবাজার পত্রিকা

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!