• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

চীনা বিমানবহরকে ধাওয়া তাইওয়ানের


আন্তর্জাতিক ডেস্ক অক্টোবর ২, ২০২১, ১২:০৮ পিএম
চীনা বিমানবহরকে ধাওয়া তাইওয়ানের

ফাইল ছবি

ঢাকা : স্ব-শাসিত তাইওয়ান অনুপ্রবেশকারী চীনা বিমানবহরকে ধাওয়া দিয়ে নিজ আকাশসীমা থেকে ‘তাড়িয়ে’ দিয়েছে। শুক্রবার (১ অক্টোবর) বিমান প্রতিরক্ষা সীমানা লঙ্ঘন করেছে চীনের ৩৫টি যুদ্ধবিমান তাইওয়ানের আকাশসীমায় প্রবেশ করে।  

শনিবার (২ অক্টোবর) তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, আকাশ সীমায় অনুপ্রবেশের সংবাদ পাওয়ার পরই তৎপরতা শুরু করে তাইওয়ানের বিমানবাহিনী। বাহিনীর বেশ কয়েকটি মিসাইলবাহী যুদ্ধবিমান ধাওয়া দিয়ে তাইওয়ানের আকাশসীমা থেকে বের করে দেয় চীনের বিমানবহরকে।

বর্তমানে তাইওয়ানের বিভিন্ন অঞ্চলের আকাশসীমা বিমান বাহিনীর নিবিড় পর্যবেক্ষণে রয়েছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। 

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রাণালয়ের বিবৃতিতে আরও বলা হয়, শুক্রবার চীনের ২৫টি বিমান পারতাস দ্বীপপুঞ্জের কাছ দিয়ে উড়ে যায়। সন্ধ্যায় দ্বিতীয় দফায় ১৩টি বিমান একই জায়গায় দিয়ে মহড়া দেয়।

বেইজিংয়ের জাতীয় দিবসে ১৮টি জে-১৬ যুদ্ধবিমান এবং দুটি এইচ-৬ বোমারু বিমান ও অন্যান্য বিমান পাঠিয়ে নিজেদের অবস্থান জানান দেয় চীন। তাইওয়ানকে নিজেদের দ্বীপ অঞ্চল বলে দাবি করে আসছে চীন। যদিও তাইওয়ান নিজেদের আলাদা রাষ্ট্র হিসেবে বলে আসছে। এ নিয়ে অঞ্চলটিতে কয়েক দশক উত্তেজনা বিরাজ করছে। 

যুক্তরাষ্ট্রের সঙ্গে সহায়তায় নিজেদের সামরিক শক্তিও বৃদ্ধি করছে তাইওয়ান কর্তৃপক্ষ। কিন্তু চীনের অভ্যন্তরীণ ইস্যুতে হস্তক্ষেপ না করতে ওয়াশিংটন সতর্ক করে আসছে দেশটি।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!