• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সপ্তাহে সাড়ে ৪ দিন অফিস সংযুক্ত আরব আমিরাতে


আন্তর্জাতিক ডেস্ক ডিসেম্বর ৮, ২০২১, ০২:০১ পিএম
সপ্তাহে সাড়ে ৪ দিন অফিস সংযুক্ত আরব আমিরাতে

ঢাকা : সপ্তাহে পাঁচদিনও নয়, সাড়ে চারদিন কাজ করলেই হবে। সরকারি কর্মীদের জন্য নয়া নিয়ম আনতে চলেছে সংযুক্ত আরব আমিরাত। গোটা বিশ্বে যেখানে সরকারি কর্মীদের সপ্তাহে পাঁচদিন করতে হয়, এবার তার ঠিক উল্টো পথে হেঁটেই কর্মীদের স্বার্থে কাজের সময় কমানোর সিদ্ধান্ত নিয়েছে আমিরাত। যা বিশ্বে প্রথম।

২০২২ সালের ১ জানুয়ারি থেকে এই নতুন নিয়ম কার্যকর হবে। সোম থেকে বৃহস্পতিবার আট ঘণ্টা কাজ করতে হবে। সকাল সাড়ে ৭টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত। শুক্রবার সকাল সাড়ে ৭টা থেকে দুপুর ১২টা পর্যন্ত কাজ করলেই হবে কর্মীদের।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) এ বিষয়ে সরকারি সংবাদপত্রে একটি বিবৃতি জারি করে দেশটির সরকার।

হঠাৎ কাজের সময় কমিয়ে দেওয়া হলো কেন? সরকারি সূত্রে খবর, কর্মীদের কাজের মানোন্নয়ন ঘটাতে, তাদের কর্মজীবনের পাশাপাশি সামাজিক জীবনও যাতে একটা সুষ্ঠু পরিবেশের মধ্যে অতিবাহিত হতে পারে তার জন্যই এই উদ্যোগ। কর্মীরা যাতে তাদের কর্মজীবন ও সামাজিক জীবন দুটোই ঠিকভাবে এগিয়ে নিয়ে যেতে পারেন, সেই চিন্তাধারা থেকে এই সিদ্ধান্ত।

কাজের সময় কমানোর পাশাপাশি সাপ্তাহিক ছুটির দিনও পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বর্তমানে আরবের দেশগুলোতে শুক্র ও শনিবার সপ্তাহান্তের ছুটির দিন হিসেবে বরাদ্দ। কিন্তু এবার থেকে আর শুক্রবার সপ্তাহান্তের ছুটি থাকছে না। তার পরিবর্তে রবিবার ছুটির দিন হিসেবে বরাদ্দ করা হবে। শুক্র ও শনিবারের পরিবর্তে শনি ও রবিবারকে সপ্তাহান্তের ছুটির দিন হিসেবে ধরা হবে।

মধ্যপ্রাচ্যের দেশটি পর্যটন ও বাণিজ্যের জন্য বিশ্বে অত্যন্ত পরিচিত। ২০২২ সালের ১ জানুয়ারি থেকে দেশটির ফেডারেল সরকার ছুটির নতুন নিয়ম কার্যকর করবে।

প্রতিবেশী দেশ সৌদি আরবকে হটিয়ে অর্থনীতিকে শক্তিশালী করার জন্য বিগত বছরগুলোতে বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে নানা পদক্ষেপ নিয়েছে আমিরাত। এর অংশ হিসেবে বিশ্বের অন্য দেশগুলোর সঙ্গে সামঞ্জস্য বজায় রাখতে সাপ্তাহিক ছুটির নতুন এই নিয়ম কার্যকর করতে যাচ্ছে দেশটি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!