• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ওমিক্রন ঝড়ে বিপর্যস্ত সারা বিশ্ব


আন্তর্জাতিক ডেস্ক ডিসেম্বর ৩০, ২০২১, ০২:০৯ পিএম
ওমিক্রন ঝড়ে বিপর্যস্ত সারা বিশ্ব

বিশ্বজুড়ে থাবা বসাচ্ছে ওমিক্রন ধরন। ফাইল ছবি

ঢাকা : বিভিন্ন দেশের সরকার করোনাভাইরাসের বিস্তার রোধে নতুন করে নিষেধাজ্ঞা জারি ও ব্যবস্থা গ্রহণ করার পরেও বিশ্বজুড়ে থাবা বসাচ্ছে ওমিক্রন ধরন। নতুন বছরের মুখেই করোনা ঝড় বিশ্ববাসীর উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

একদিনে দুই লক্ষাধিক মানুষ আক্রান্ত হওয়ার পর ফ্রান্স ইউরোপের সর্বাধিক কোভিড আক্রান্ত দেশ হয়ে উঠেছে। ফ্রান্সের পাশাপাশি ইতালি, গ্রিস, পর্তুগাল ও ইংল্যান্ডেও প্রতিদিন করোনা আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছে।

বিশ্বে গত ২৪ ঘণ্টায় এ ভাইরাসে সংক্রমিত হয়েছেন ১৫ লাখ ৯৪ হাজার ৯৯৬ জন। সারাবিশ্বে একদিনে এটাই সর্বোচ্চ শনাক্তের রেকর্ড। এর আগে গত ২৩ ডিসেম্বর ১০ লক্ষাধিক শনাক্ত হয়েছিল।

শুধু যুক্তরাষ্ট্রেই করোনা আক্রান্ত হয়েছে সাড়ে ৪ লক্ষাধিক। অস্ট্রেলিয়াতেও গত ২৪ ঘণ্টায় রেকর্ড পরিমাণ সংক্রমণ বেড়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বক্তব্য, ডেল্টা ধরন এখনও চলে যায়নি। তারই মধ্যে ওমিক্রন চলে আসায় পরিস্থিতি আরও জটিল হয়েছে। দুইটি ভাইরাস একত্রে ছড়িয়ে পড়ছে। করোনার সুনামি আসতে চলেছে।

ইউরোপের দেশগুলোর মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনায় সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত হয়েছে ফ্রান্সে, ২ লাখ ৭ হাজার। ফ্রান্সের প্রতি দুইজনের মধ্যে একজন এখন করোনায় আক্রান্ত।

ফ্রান্সের স্বাস্থ্যমন্ত্রী বুধবার (২৯ ডিসেম্বর) জানিয়েছেন, এমন ভয়াবহ পরিস্থিতি তারা এর আগে কখনও দেখেননি। তবে ফরাসি হাসপাতালগুলো পরিস্থিতি সামলাতে প্রস্তুত বলেও তিনি জানিয়েছেন। বহু মানুষ এখন হাসপাতালের আইসিইউতে ভর্তি।

জার্মানির অবস্থাও তথৈবচ। গত ২৪ ঘণ্টায় সংক্রমণ সামান্য কমলেও নতুন ঢেউ দেশে আছড়ে পড়েছে বলে জানিয়েছেন জার্মান স্বাস্থ্যমন্ত্রী। ফলে দেশজুড়ে নতুন বিধিও চালু করা হয়েছে। জার্মান বিশেষজ্ঞদের বক্তব্য, সে দেশের অবস্থাও ফ্রান্সের মতো হবে। টেস্ট কম হওয়ার কারণে আসল তথ্য এখনো সামনে আসছে না। ক্রিসমাসের ছুটির জন্য টেস্ট কম হচ্ছে বলে তিনি জানিয়েছেন।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বুধবার করোনার নতুন ঢেউ নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন। এদিন তিনি জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় প্রায় ১০ হাজার মানুষ দেশের একাধিক হাসপাতালে ভর্তি হয়েছেন। মার্চের পর এই সংখ্যাটি রেকর্ড।

অন্যদিকে গত ২৪ ঘণ্টায় পোল্যান্ডে ৭৯৪ জনের মৃত্যু হয়েছে করোনায়। দেশের স্বাস্থ্যমন্ত্রী সরকারিভাবে নতুন ঢেউ ঘোষণা করে দিয়েছেন।

ভারতেও নতুন করে করোনার সংক্রমণ লাফিয়ে বাড়ছে। দিল্লি, মুম্বাই, কলকাতাসহ একাধিক রাজ্যে নতুন করে করোনা সতর্কতা জারি হয়েছে। মুম্বাইয়ের ধারাভি বস্তিতে ফের করোনা আক্রান্ত মিলেছে। দিল্লিতে নাইট কারফিউ জারি হয়েছে।

বিশেষজ্ঞদের বক্তব্য, ফেব্রুয়ারিতে নতুন ঢেউ সর্বোচ্চ জায়গায় পৌঁছাবে। বর্ষশেষেই তার প্রভাব শুরু হয়েছে বলে মনে করছেন অনেকে।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। এসময়ে দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৬৫ হাজার ৬৭০ জন এবং মারা গেছেন ১ হাজার ৭৭৭ জন। এছাড়া ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ৮৩ হাজার ১৮১ জন। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ৫ কোটি ৪৬ লাখ ৫৬ হাজার ৮৬৬ জন ও মারা গেছেন ৮ লাখ ৪৪ হাজার ২৭২ জন। দৈনিক সংক্রমণের হিসাবে যুক্তরাষ্ট্রের পরই ফ্রান্সের অবস্থান। দেশটিতে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হন ২ লাখ ৮ হাজার ৯৯ জন।

সর্বশেষ তথ্যানুযায়ী, মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮ কোটি ৪৮ লাখ ৭২ হাজার ৬৪১ জনে। আর বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫৪ লাখ ৩৮ হাজার ৩০৬ জন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!