• ঢাকা
  • বুধবার, ১৯ জুন, ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১

রাশিয়ায় সরকারি কর্মকর্তাদের আইফোন ব্যবহার নিষিদ্ধ


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ২২, ২০২৩, ১১:৫৮ এএম
রাশিয়ায় সরকারি কর্মকর্তাদের আইফোন ব্যবহার নিষিদ্ধ

ঢাকা : গুপ্তচরবৃত্তির শঙ্কায় সরকারি কর্মকর্তাদের আইফোন ব্যবহার নিষিদ্ধ করেছে রাশিয়া সরকার। আইফোনের বদলে তাঁদের অ্যান্ড্রয়েড ফোন বা যেসব স্মার্টফোনে দেশীয় অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়, তা চালানোর নির্দেশ দেওয়া হয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রুশ সংবাদমাধ্যম দি মস্কো টাইম।

প্রতিবেদনে বলা হয় আগামী ১ এপ্রিলের মধ্যে সরকারি কর্মকর্তাদের আইফোনের বদলে অন্য স্মার্টফোন ব্যবহার শুরু করতে বলেছে ক্রেমলিন।

বিশেষ করে ২০২৪ সালে রাশিয়ায় নির্বাচনের সাথে জড়িত কর্মকর্তাদের এ ব্যাপারে কঠোর নির্দেশনা দেয়া হয়েছে। মূলত নিরাপত্তা উদ্বেগ থেকেই এই নির্দেশ দেওয়া হয়েছে।

রুশ সংবাদমাধ্যম জানায়, চলতি মাসের শুরুর দিকে মস্কোয় প্রযুক্তি–বিষয়ক একটি সেমিনারেই সরকারি কর্মকর্তাদের আইফোন ব্যবহার না করার নির্দেশনা দেওয়া হয়। এর বদলে অ্যান্ড্রয়েড, চীনা প্রযুক্তির স্মার্টফোন কিংবা রুশ কোম্পানির তৈরি করা ‘অরোরা’ অপারেটিং সিস্টেম রয়েছে এমন স্মার্টফোন ব্যবহার করতে বলা হয়।

ওই সেমিনারে উপস্থিত ছিলেন এমন একজন ব্যক্তি সংবাদমাধ্যমকে এই তথ্য জানান। তিনি বলেন, ‘আইফোন নিয়ে নির্দেশনাটি সুস্পষ্ট ছিল। আপনার আইফোন হয় ফেলে দিন, নয়তো খেলার জন্য শিশুকে দিয়ে দিন।’

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!