• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
ফ্রান্সে সহিংসতা

দাঙ্গা থামাতে বললেন নিহত কিশোরের নানি


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ৩, ২০২৩, ০১:১৩ পিএম
দাঙ্গা থামাতে বললেন নিহত কিশোরের নানি

ঢাকা : পুলিশের গুলিতে ১৭ বছরের কিশোর নাহেল এম হত্যার প্রতিবাদে টানা ছয় দিন ধরে বিক্ষোভে উত্তাল ফ্রান্স। আটক করা হয়েছে শত শত বিক্ষোভকারীকে। দাঙ্গায় ক্ষতিগ্রস্ত হয়েছে আবাসিক ভবনসহ নানারকম স্থাপনা, আগুন দেয়া হয়েছে শত শত গাড়িতে।

এমন পরিস্থিতিতে সহিংসতা বন্ধ করার আহ্বান জানিয়েছেন নিহত কিশোর নাহেল এমের দাদী। এ খবর জানায় বার্তা সংস্থা বিবিসি নিউজ।

নাহেলের দাদী নাদিয়া রবিবার দাঙ্গাকারীদের উদ্দেশ্যে সহিংসতা বন্ধের আহ্বান জানিয়ে বলেন, "স্কুল ধ্বংস করবেন না, বাসগুলি ধ্বংস করবেন না। কারণ বাসের যাত্রীদের মধ্যে অনেক মায়েরা রয়েছেন।“

এ সময় নাহেলের মৃত্যু দাঙ্গাবাজদের কাছে সহিংসতা করার একটি অজুহাত হিসাবে অভিযোগ করেন তিনি।

নাম প্রকাশ না করার শর্তে নাহেলের এক আত্মীয়ের সঙ্গে কথা বলেছে বিবিসি। সেই আত্নীয় বলেন, “এই হত্যাকাণ্ড ঘিরে পুরো ফ্রান্সে দাঙ্গা ছড়িয়ে পড়ুক, সেটা চায় না পরিবারের সদস্যরা। তবে রাস্তায় তল্লাশিচৌকিতে প্রাণঘাতী অস্ত্রের ব্যবহার নীতিতে পরিবর্তন আনা দরকার।“

তিনি আরও বলেন, "আমরা কখনই ঘৃণা বা দাঙ্গার ডাক দিইনি। এখন যা চলছে, সেটা নাহেলের জন্য নয়।’ সেই আত্নীয় আরও বলেন, নাহেলের স্মরণে রাজপথে শান্তিপূর্ণ ‘সাদা মিছিল’ করা হয়েছে।

নাহেলের আত্মীয় বলেন, “চলমান বিশৃঙ্খলার কারণে পরিবার একসঙ্গে বসে তাকে স্মরণ করার মতো একটি মুহূর্তও পায়নি।“

তিনি বলেন, "আমরা চাই সবকিছু শান্ত হোক। সোশ্যাল মিডিয়া, দাঙ্গা, সবকিছুই শান্ত হওয়া দরকার।"

নাহেলের মৃত্যুকে ঘিরে চলমান দাঙ্গায় ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অস্থায়ী হিসাব অনুযায়ী, ফ্রান্স জুড়ে ৭০০ জনেরও বেশি লোককে আটক করা হয়েছে বলছে সিএনএন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!