• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ভয়ঙ্কর মহামারির শঙ্কায় গোটা বিশ্ব


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ২৭, ২০২৩, ১১:১৮ এএম
ভয়ঙ্কর মহামারির শঙ্কায় গোটা বিশ্ব

‘এক্স’ নামের রোগটির ভয়াবহতা ১৯১৯-১৯২০ সালে বিশ্বব্যাপী তাণ্ডব চালানো স্প্যানিশ ফ্লুর মতো হতে পারে। প্রতীকী ছবি

ঢাকা : করোনার চেয়েও ভয়ঙ্কর মহামারির শঙ্কায় রয়েছে পুরো বিশ্ব। অতি দ্রুত ছড়িয়ে পড়তে যাওয়া এই মহামারিতে প্রাণ হারাতে পারেন পাঁচ কোটি মানুষ যা কোভিডে আক্রান্ত হয়ে মারা যাওয়া মানুষের চেয়ে কয়েক লাখ বেশি হতে পারে।

এবিষয়ে যুক্তরাজ্যের রোগ বিশেষজ্ঞ হুঁশিয়ারি দিয়েছেন, ‘এক্স’ নামের একটি রোগের প্রভাবে বিশ্বব্যাপী দেখা যেতে পারে আরেকটি মহামারি। যেটি পুরো বিশ্বকে নাড়িয়ে দেয়া করোনা মহামারির চেয়েও ভয়াবহ হতে পারে। মৃতের সংখ্যা কয়েক লাখ বেশি হতে পারে।  

যুক্তরাজ্যের এই রোগ বিশেষজ্ঞ কেট বিংগ্যাম ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের সঙ্গে এক সাক্ষাৎকারে গত ২২ সেপ্টেম্বর এমন হুঁশিয়ারি দিয়েছেন।

কেট বিংগ্যাম ২০২০ সালের মে থেকে ডিসেম্বর পর্যন্ত যুক্তরাজ্যের ভ্যাকসিন টাস্কফোর্সের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন। খবর এনডিটিভি।

তিনি বলেছেন, ‘এক্স’ নামের রোগটির ভয়াবহতা ১৯১৯-১৯২০ সালে বিশ্বব্যাপী তাণ্ডব চালানো স্প্যানিশ ফ্লুর মতো হতে পারে। নতুন এ রোগটিকে ‘এক্স’ হিসেবে নামকরণ করেছে জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক সহযোগী সংস্থা বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ‘এক্স’ নামের রোগটি একটি ভাইরাস, একটি ব্যাকটেরিয়াম বা ফাঙ্গাস হতে পারে। আর এই রোগের চিকিৎসায় কোনো ওষুধ পাওয়া যাবে না।

ব্রিটিশ রোগ বিশেষজ্ঞ আশঙ্কা প্রকাশ করে বলেন, এই রোগটির কারণে বিশ্বব্যাপী পাঁচ কোটি মানুষের মৃত্যু হতে পারে। সবশেষ মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৭০ কোটি মানুষ। এতে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৭০ লাখ মানুষ।

এমটিআই

Wordbridge School
Link copied!