• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

সোমালি জলদস্যুদের সঙ্গে গোলাগুলি, ভারতীয় নৌবাহিনীর ভিডিও প্রকাশ


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ১৬, ২০২৪, ০৭:৩২ পিএম
সোমালি জলদস্যুদের সঙ্গে গোলাগুলি, ভারতীয় নৌবাহিনীর ভিডিও প্রকাশ

ঢাকা: গত বছরের ডিসেম্বরে মাল্টার একটি জাহাজকে অপহরণ করেছিল সোমালিয়ার জলদস্যুরা। সেই জাহাজ নিয়েই সমুদ্রপথে দাপিয়ে বেড়াচ্ছে তারা। অপহৃত সেই জাহাজ ব্যবহার করে সমুদ্রপথে অন্য পণ্যবাহী জাহাজগুলিকেও অপহরণ করছে। এ বার জলদস্যুদের সেই জাহাজটিকে ধরার চেষ্টা করতেই ভারতীয় নৌসেনার হেলিকপ্টারকে লক্ষ্য করে গুলি চালাল জলদস্যুরা।

নৌসেনা সূত্রে খবর, ২০২৩ সালের ১৪ ডিসেম্বর এক্স-এমভি রুয়েন নামে মাল্টার পণ্যবাহী জাহাজটিকে সোমালিয়ার উপকূলের কাছ থেকে অপহরণ করেছিল জলদস্যুরা। সেই জাহাজটিকে কাজে লাগিয়েই ওই সমুদ্রপথে বেশ কয়েকটি পণ্যবাহী জাহাজকে অপহরণের চেষ্টা করে তারা। ওই জাহাজটি নিয়েই বাংলাদেশের একটি পণ্যবাহী জাহাজকে অপহরণের চেষ্টা করে সোমালি জলদস্যুরা। কিন্তু ওই জাহাজ থেকে আপৎকালীন বার্তা পেয়েই ভারতীয় নৌসেনার একটি জাহাজ উদ্ধারকাজে যায়।

নৌসেনার জাহাজ দেখেই জলদস্যুরা পালানোর চেষ্টা করে। ওই জাহাজটির পিছু ধাওয়া করে। নৌসেনার একটি হেলিকপ্টারও জলদস্যুদের পিছু নেয়। তখনই জলদস্যুরা নৌসেনার জাহাজ এবং হেলিকপ্টারটিকে লক্ষ্য করে গুলি চালাতে শুরু করে। সেই ঘটনার একটি ভিডিও প্রকাশ করেছে ভারতীয় নৌসেনা। দু’পক্ষের মধ্যে গুলির লড়াই চলে। জলদস্যুদের আত্মসমর্পণ করতে বলা হয়। কিন্তু তারা আত্মসমর্পণ করেনি বলেই নৌসেনা সূত্রে খবর।

ভিডিও দেখতে এখানে ক্লিক করুন

সূত্র-আনন্দবাজার

আইএ

Wordbridge School
Link copied!