• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

পুতিনের জয়ে যা জানাল যুক্তরাষ্ট্র


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ১৮, ২০২৪, ০২:৪২ পিএম
পুতিনের জয়ে যা জানাল যুক্তরাষ্ট্র

ঢাকা: আবারও বিপুল ভোটে রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ভ্লাদিমির পুতিন। তবে এই নির্বাচন ব্যবস্থা নিয়ে প্রশ্ন তুলেছে যুক্তরাষ্ট্র। আজ সোমবার যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরামর্শক পুতিনের জয় নিয়ে সমালোচনা করেন।

গত শুক্রবার থেকে রবিবার পর্যন্ত তিন দিন ধরে রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়।  নির্বাচনে বিশাল জয়ের মাধ্যমে নিজের ক্ষমতাকে আরও পোক্ত করেছেন পুতিন। যদিও এই নির্বাচন গণতান্ত্রিক বৈধতার সংকটের কারণে ব্যাপকভাবে সমালোচিত হয়েছে। পুতিনের জয়ের সমালোচনা করেছে পশ্চিমা বিভিন্ন দেশ ।

যুক্তরাষ্ট্র বলেছে, পুতিন তার রাজনৈতিক বিরোধীদের কারাগারে বন্দী করে রেখেছেন, আর অন্যদের তার বিরুদ্ধে নির্বাচনে দাঁড়াতে বাধা দিয়েছেন।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র বলেন, নির্বাচন অবশ্যই সুষ্ঠু হয়নি। পুতিন নিজের রাজনৈতিক প্রতিদ্বন্দ্বিদের গ্রেপ্তার করেছে কিংবা নির্বাচনে দাঁড়াতে দেননি।  

এবারের নির্বাচনে জয়লাভের মধ্য দিয়ে রাশিয়ার ২০০ বছরের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ক্ষমতায় থাকতে যাচ্ছেন পুতিন। ১৯৯৯ সালের প্রথম ক্ষমতায় বসেছিলেন তিনি। এরপর থেকে তিনি ধারাবাহিকভাবে রাশিয়ার প্রধানমন্ত্রী বা প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন।

এমএস

Wordbridge School
Link copied!