• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

কঙ্গোতে মিলিশিয়াদের হামলায় ২৫ বেসামরিক নিহত


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ৮, ২০২৪, ১০:৫৮ এএম
কঙ্গোতে মিলিশিয়াদের হামলায় ২৫ বেসামরিক নিহত

ঢাকা: গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রের (ডিআরসি) পূর্বাঞ্চলীয় ইতুরি প্রদেশের একটি গ্রামে এক হামলায় ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ২৫ জনে দাঁড়িয়েছে।

শনিবার ইতুরির বুনিয়া শহর থেকে ৭০ কিলোমিটার উত্তরপশ্চিমে গালায়ি গ্রামে হামলার ঘটনাটি ঘটে বলে সরকারি এক মুখপাত্র নিশ্চিত করেছেন। জাতিসংঘের এক নথিও হামলার ঘটনাটি নিশ্চিত করেছে বলে রয়টার্স জানিয়েছে।

স্থানীয় এক গ্রাম প্রধান ও সুশীল সমাজের এক নেতা রোববার জানিয়েছেন, মিলিশিয়া গোষ্ঠী কোঅপারেটিভ ফর দ্য ডেভেলপমেন্ট অব দ্য কঙ্গো (সিওডিইসিও) এসব হত্যাকাণ্ড ঘটিয়েছে।

কঙ্গোর সংঘাতপূর্ণ পূর্বাঞ্চলে অনেকগুলো মিলিশিয়া গোষ্ঠী তৎপর রয়েছে, তাদের মধ্যে সিওডিইসিও অন্যতম।

স্থানীয় গ্রাম প্রধান বানজালা ড্যানি ও সুশীল সমাজের নেতা ভিতাল টুংগুলো রয়টার্সকে জানান, শনিবার ১০ জনের মৃতদেহ পাওয়ার পর রোববার আরও ১৫ জনের মৃতদেহ পাওয়া যায়।

উভয়েই ওই হামলার ঘটনায় প্রাথমিকভাবে ১০ জন নিহত হয়েছে বলে জানিয়েছিল।“বিচারের মাধ্যমে হত্যাকারীদের শাস্তি নিশ্চিত করা হবে,” বলেছেন নগোনগো।

চলতি বছরের শুরু থেকেই সিওডিইসিও তাদের হামলার সংখ্যা বাড়িয়েছে। এতে ইতুরিতে মানবাধিকার পরিস্থিতি নাজুক হয়ে পড়েছে বলে জাতিসংঘের যৌথ মানবাধিকার দপ্তর (ইউএনজেএইচআরও) মার্চে প্রকাশিত এক প্রতিবেদনে জানিয়েছে।

এআর

Wordbridge School
Link copied!