• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ইন্দোনেশিয়ায় ৬.৬ মাত্রার ভূমিকম্প


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ৯, ২০২৪, ০৭:৪৪ পিএম
ইন্দোনেশিয়ায় ৬.৬ মাত্রার ভূমিকম্প

ঢাকা: ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলে ৬ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। তবে ভূমিকম্পে এখন পর্যন্ত হতাহত বা ক্ষয়ক্ষতির কোনো তথ্য পাওয়া যায়নি।  

মঙ্গলবার গ্রিনিচ মান সময় সকাল ৯টা ৪৫ মিনিটের দিকে এ কম্পন অনুভূত হয়েছে বলে জানিয়েছে দেশটির বিভিন্ন সংবাদমাধ্যম।

মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে। ভূমিকম্পটি উত্তর মালুকু প্রদেশের হালমাহেরা দ্বীপে আঘাত হানে। ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল প্রায় ৩৫ কিলোমিটার। ভূমিকম্পের পর তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতি বা আহত হওয়ার খবর পাওয়া যায়নি। এছাড়া কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি।

এক বিবৃতিতে বিএমকেজি বলেছে, সুনামির কোনো আশঙ্কা না থাকলেও সাগর তীরবর্তী এলাকাগুলো থেকে লোকজনকে নিরাপদ স্থানে সরে যাওয়ার পরামর্শ দেয়া হচ্ছে।

পৃথক এক বিবৃতিতে মার্কিন ভূতত্ত্ব জরিপ সংস্থা এসজিএস জানিয়েছে, ইন্দোনেশিয়ার উত্তর মালুকু প্রদেশের হালমাহেরা দ্বীপের ৩৫ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পটির উৎপত্তিস্থল।

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ‘আগ্নেয় মেখলা’ (রিং অব ফায়ার) অংশের ওপর অবস্থান হওয়ার কারণে ইন্দোনেশিয়ায়, ফিলিপাইন ও জাপানে ভূমিকম্প প্রায় নিয়মিত একটি প্রাকৃতিক দুর্যোগ। ২০২১ সালের জানুয়ারি মাসে ৬ দশমিক ২ মাত্রার এক ভূমিকম্পে ইন্দোনেশিয়ার সুলাওয়াসি দ্বীপে শতাধিক মানুষ নিহত হয়েছিলেন।

তার আগে ২০১৮ সালে ৭ দশমিক ৫ মাত্রার এক ভূমিকম্প এবং সুনামিতে সুলাওয়াসি দ্বীপে নিহত হয়েছিলেন ২ হাজার ২০০ জন।

ইন্দোনেশিয়ায় স্মরণকালের সবচেয়ে ভয়াবহ ভূমিকম্পটি হয়েছিল ২০০৪ সালে। ওই বছর ৯ দশমিক ১ মাত্রার ভূমিকম্পে ইন্দোনেশিয়ায় নিহত হয়েছিলেন ১ লাখ ৭০ হাজার মানুষ।

এমএস
 

Wordbridge School
Link copied!