• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

সংবাদ মাধ্যম জরিপে ৯০% এগিয়ে হিলারি


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ৮, ২০১৬, ১০:৫৬ এএম
সংবাদ মাধ্যম জরিপে ৯০% এগিয়ে হিলারি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ভোট শুরুর আর মাত্র কয়েক ঘণ্টা বাকি। ভোট শুরুর ঠিক আগ মুহূর্তে ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স তাদের সর্বশেষ জরিপ প্রকাশ করেছে। ওই জরিপে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের চেয়ে ৯০% জয়ের সম্ভাবনা দেখানো হয়েছে ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটনের পক্ষে।

সোমবার (৭ নভেম্বর) প্রকাশিত জরিপে বলা হয়েছে, হিলারির জয়ের সম্ভাবনা গত সপ্তাহের মতোই রয়েছে। তবে ট্রাম্পের জয়ের সম্ভাবনা নির্ভর করছে মঙ্গলবার ছয়-সাতটি রাজ্যে শ্বেতাঙ্গ, হিস্পানিক আর কৃষ্ণাঙ্গরা কত সংখ্যায় ভোটকেন্দ্রে আসেন তার ওপর।

জরিপ অনুযায়ী, হিলারি ক্লিনটন তার প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের চেয়ে ৩ পয়েন্ট ব্যবধানে এগিয়ে রয়েছেন। ৪৫ শতাংশের সমর্থন রয়েছে হিলারির প্রতি, ট্রাম্পের প্রতি এ সমর্থন ৪২ শতাংশের। তবে ইলেক্টোরাল ভোটে ট্রাম্পকে অনেক পেছনে ফেলেছেন হিলারি। তিনি পেয়েছেন ৩০৩টি ইলেক্টোরাল ভোট। অন্যদিকে ট্রাম্প পেয়েছেন ২৩৫টি। বিজয়ী হতে প্রয়োজন ২৭০টি ইলেক্টোরাল ভোট।

জরিপে আরও বলা হয়, ফ্লোরিডা, মিশিগান, নর্থ ক্যারোলিনা, পেনসিলভ্যানিয়া এবং ওহাইও অঙ্গরাজ্যে পাওয়া ভোটের ওপরই নির্ভর করবে নির্বাচনে ট্রাম্পের জয়-পরাজয়। ফ্লোরিডা, মিশিগান আর পেনসিলভ্যানিয়ার যে কোনো দু'টিতে হারলেই ট্রাম্পের হার নিশ্চিত বলে ওই জরিপে উল্লেখ করা হয়েছে।

ট্রাম্পের জয়ের জন্য শ্বেতাঙ্গদের বেশি সংখ্যায় ভোটকেন্দ্রে যাওয়াটা বাঞ্ছনীয়। ২০০৮ এবং ২০১২ সালের নির্বাচনে কৃষ্ণাঙ্গ ভোটারদের নিরঙ্কুশ সমর্থন ডেমোক্রেট প্রার্থী বারাক ওবামার দিকে গেলেও এবার হিলারি সে সমর্থন খুব একটা পাচ্ছেন না। হিস্পানিকদের মধ্যে হিলারির সমর্থনের পাল্লা ভারি বলে জানা গেছে জরিপে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!