• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

যৌথভাবে যুদ্ধাস্ত্র বানাবে চীন ও পাকিস্তান


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ১৭, ২০১৭, ১০:২৮ পিএম
যৌথভাবে যুদ্ধাস্ত্র বানাবে চীন ও পাকিস্তান

ঢাকা: যৌথভাবে ব্যালিস্টিক এবং ক্রুজ ক্ষেপণাস্ত্রসহ কয়েক ধরণের ক্ষেপণাস্ত্র তৈরির পরিকল্পনা করেছে চীন ও পাকিস্তান। এই ঘোষণা এমন সময়ে দেয়া হলো, যখন চীনের সঙ্গে এশিয়ার দেশ বিশেষ করে ভারতের স্নায়ু উত্তেজনা চরমে।

চীনের ক্ষমতাসীন কম্যুউনিস্ট পার্টির মুখপাত্র গ্লোবাল টাইমসকে এ কথা বলেছেন।

সম্প্রতি তিব্বতের নেতা দালাইলামাকে ভারত সফরের অনুমতি দিয়েছে দেশটি। যা চীনের পক্ষ থেকে বারং করা হয়েছিল ভারতকে। নেপালকে নিয়েও চলছে চীনের সঙ্গে ভারতের রশি টানাটানি। ভারতের ঘোষিত শত্রু পাকিস্তানের সঙ্গে চীনের এ উদ্যোগকে হেলা করছে না ভারত।

পত্রিকাটি জানিয়েছে, চীন এবং পাকিস্তান যৌথভাবে ব্যালিস্টিক, ক্রুজ, জাহাজ এবং বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র তৈরির পরিকল্পনা করেছে। এ পরিকল্পনাকে ভারতীয় সংবাদ মাধ্যম গুরুত্বপূর্ণ হিসেবে উল্লেখ করেছে। ভারতের দীর্ঘপাল্লার অগ্নি-৫ ক্ষেপণাস্ত্র তৈরির পর বেইজিং ক্রুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছিল। ভারতের অগ্নি-৫ দিয়ে চীনের অধিকাংশ এলাকায় হামলা চালানো সম্ভব। এরপরই চীন ও পাকিস্তান যৌথ ক্ষেপণাস্ত্র নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হলো।

এ ছাড়া, বহুমুখী যুদ্ধবিমান এফসি-১ শিয়াওলং তৈরির বিষয়েও কাজ করছে চীন ও পাকিস্তান। পাক সেনাপ্রধান কামার বাজওয়ার সাম্প্রতিক চীন সফরের সময় এ সব সিদ্ধান্ত নেয়া হয়। বিনিময়ে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডর বা সিপিইসিকে পুরোপুরি নিরাপত্তা দেবে পাকিস্তান। কারাকোরাম পবর্তমালা থেকে শুরু করে আরব সাগরের তীরবর্তী গোয়াদর বন্দর পর্যন্ত এ নিরাপত্তা নিশ্চিত করা হবে।

অবশ্য সিপিইসি’র নিরাপত্তা নিশ্চিত করতে পাকিস্তান এরই মধ্যে ১৫ হাজার সেনা মোতায়েন করেছে। এ ছাড়া, গোয়াদর বন্দরের নিরাপত্তা নিশ্চিত করতে একটি নৌবহরও তৈরি করা হয়েছে।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!