• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

প্যারিসে হামলার দায় স্বীকার আইএসের


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ২১, ২০১৭, ১২:৩৪ পিএম
প্যারিসে হামলার দায় স্বীকার আইএসের

ঢাকা: ফ্রান্সের রাজধানী প্যারিসে সংঘটিত ‘জঙ্গি’ হামলার দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। স্থানীয় সময় বৃহস্পতিবার (২০ এপ্রিল) রাত ৯টার দিকে প্যারিসের চ্যাম্পস-এলিসিসে চালানো ওই হামলায় বন্দুকধারী নিজেও নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও দু’জন।

পুলিশ বলছে, গুলি চালিয়ে এক পুলিশ সদস্যকে হত্যা করে পালিয়ে যাওয়ার সময় হামলাকারী নিহত হন।

মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আইএস তাদের প্রচারমাধ্যম আমাকে এক বিবৃতি দাবি করেছে, তাদের এক ‘যোদ্বা’ এই হামলা চালিয়েছে। ওই বিবৃতিতে হামলাকারীকে ‘দ্য বেলজিয়ান’ বলে সনাক্ত করা হয়েছে।

তদন্ত কর্মকর্তা ফ্রাঁসোয়া মলিনস সাংবাদিকদের বলেন, ‘হামলাকারীর পরিচয় সম্পর্কে আমরা জানি। আর তা যাচাই করা হয়েছে। তবে আমি এখন তার পরিচয় জানাচ্ছি না। কারণ এখন অভিযান ও তদন্ত চলছে। তার পরিচয় জানানোর আগে তদন্তকারীরা নিশ্চিত হতে চান যে, এর সঙ্গে হামলাকারীর কোনও সহযোগী ছিল কিনা।’

এর আগে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছিল, হামলায় ওই সন্দেহভাজন একাই অংশ নিয়েছিল।

ওই হামলার পর ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ জাতির উদ্দেশে দেয়া ভাষণে জানিয়েছিলেন, তিনি এটিকে ‘জঙ্গি হামলা’ বলে ধারণা করছেন। হামলার পরপরই তিনি এ বিষয়ে প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন। তিনি নিরাপত্তা বাহিনীর প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছেন এবং নিহত পুলিশ সদস্যকে জাতীয় সম্মান জানানোর ঘোষণা দিয়েছেন। এ নিয়ে একটি জঙ্গিবাদ বিরোধী তদন্ত শুরু করেছে কর্তৃপক্ষ।  

সংবাদ মাধ্যম এএফপির হিসেব অনুযায়ী, ২০১৫ সাল থেকে এ পর্যন্ত ফ্রান্সে ‘জিহাদি’ হামলায় ২৩৮ জন নিহত হয়েছেন। হামলার পর নির্বাচনের প্রার্থীদের অনেকে তাদের প্রচারণা নির্ধারিত সময়েরি আগেই বন্ধ করে দেন। খবর বিবিসি ও সিএনএন।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!