• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

ট্রাম্পের ভবনের সামনেই নামাজ-ইফতার, নীরব পুলিশ


আন্তর্জাতিক ডেস্ক জুন ৩, ২০১৭, ০৫:২৩ পিএম
ট্রাম্পের ভবনের সামনেই নামাজ-ইফতার, নীরব পুলিশ

ট্রম্প টাওয়ারের সামনে মাগরিবের নামাজ আদায় মুসলিমরা

ঢাকা: মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের ম্যানহাটনে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মালিকানাধীন ট্রাম্প টাওয়ারের সামনে ইফতার ও মাগরিবের নামাজ আদায় করেছেন প্রায় শতাধিক মুসলিম। এ কর্মসূচির সমর্থন দিয়ে অমুসলিমরাও অংশগ্রহণ করেছেন। স্বর্ণখচিত এ টাওয়ারের সামনে শান্তিপূর্ণ অবস্থান করে তারা অভিনব এ প্রতিবাদ জানান।

দেশটিতে ইসলাম ও বিদেশীদের বিষয়ে ট্রাম্পের অহেতুক ভীতির বিরুদ্ধে প্রতিবাদ জানাতে দুটি মানবাধিকার গোষ্ঠীর উদ্যোগে বৃহস্পতিবার (১জুন) সবচেয়ে ব্যস্ত সড়কে এ আয়োজন করা হয়। এমপাওয়ার চেঞ্জ ও নিউ ইয়র্ক স্টেট ইমিগ্র্যান্ট অ্যাকশন ফান্ড এর আহ্বানে করা অভিনব এ প্রতিবাদে কোনো শ্লোগান দেওয়া হয়নি। ব্যবহার করা হয়নি কোনো ব্যানার পর্যন্ত। একসঙ্গে উপস্থিত অন্যান্য ধর্মের অনুসারীরাও যারা এসেছিলেন তারা সবাই ইফতারে অংশ নিয়েছেন এবং মুসলিমরা মাগরিবের নামাজ আদায় করেছেন।

ইফতারের মেন্যু হিসেবে ছিল মুরগীর রোস্ট, ফ্রাইড রাইস ও পিৎজা।

এ সময় নিউ ইয়র্ক শহরের কেন্দ্রস্থল ম্যানহাটনের ফিফথ অ্যাভিনিউতে ট্রাম্প টাওয়ারের প্রবেশ পথে বিপুল সংখ্যক পুলিশ দাঁড়িয়ে ছিল। তাদের থেকে কয়েক কদম দূরে নিরাপত্তা বেষ্টনির অপর পাশে মুসলিমরা ও তাদের সমর্থকরা বসে ইফতার করছিল, আর পুলিশ দাঁড়িয়ে দাঁড়িয়ে তা দেখছিল। 

ইফতারের আগে নিউ ইয়র্ক স্টেট ইমিগ্যান্ট অ্যাকশন ফান্ডের উপপরিচালক আনু যোশি বলেন, “প্রতিদিন আমেরিকান মুসলিমরা গোঁড়ামি ও ঘৃণার শিকার হচ্ছে। কাজের ক্ষেত্রে, স্কুলে, চাকরি চাইতে গিয়ে, ধর্ম পালন করতে গিয়ে এমনকি জীবনযাপন করতেও গিয়েও হয়রানির শিকার হচ্ছেন তারা। 

এখানে ওম্যান মার্চের সহপ্রতিষ্ঠাতা ফিলিস্তিনি-আমেরিকান লিন্ডা সারসৌরও বক্তব্য রাখেন। যুক্তরাষ্ট্রের ইসলাম কোনো বিদেশি ধর্ম না এবং মুসলিম ও কৃষ্ণকায়দের ওপর ‘ভর করেই’ যুক্তরাষ্ট্র গঠিত হয়েছে বলে দাবি করেন তিনি। সংহতি জানাতে অন্যান্য অনেক ধর্মের লোক যুক্তরাষ্ট্রে রমজানের ষষ্ঠ দিনে আয়োজিত এই ইফতারে অংশ নেয়।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!