• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ওজন কমছে না? এই টিপসগুলো আপনার জন্য


লাইফস্টাইল ডেস্ক মার্চ ৪, ২০২৩, ০২:১৭ পিএম
ওজন কমছে না? এই টিপসগুলো আপনার জন্য

ঢাকা : ওজন কমাতে আমরা কত কিছুই না করি। নিয়ম করে জিমে যাওয়া। ঘড়ি ধরে খাবার খাওয়া, কঠোর ডায়েট। এতো কিছুর পরও কমছে না বাড়তি ওজন।

সম্প্রতি পুষ্টিবিদরা জানিয়েছেন, ডায়েট, জিম করাই ওজন কমানোর একমাত্র উপায় হতে পারে না। এত পরিশ্রম না করেও ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব। শুধু কয়েকটি নিয়ম মেনে চলতে হবে।

নীল রঙের থালায় খাবার খান : রঙের সঙ্গে রোগা হওয়ার কোনও সম্পর্ক রয়েছে কি না, তা নিয়ে অনেকেই ওয়াকিবহাল নন। তবে সাম্প্রতিক একটি সমীক্ষা বলছে, এই দু’টির মধ্যে একটি সূক্ষ্ম সম্পর্ক রয়েছে। কোন রঙের থালায় খাবার খাচ্ছেন, সেটি বেশ গুরুত্বপূর্ণ। গবেষণায় উঠে এসেছে, সাদা কিংবা লাল রঙের চেয়ে নীল রঙের থালায় খাবার খাওয়ার বেশ কিছু উপকারিতা রয়েছে। নীল রঙের থালায় খাবার খেলে খাবার বেশি খাওয়ার ঝুঁকি কম থাকে। দ্রুত খাবার খাওয়ার প্রবণতা কমে। কারণ এই দু’টিই কিন্তু মোটা হওয়ার অন্যতম কারণ।

ছোট চামচ ব্যবহার করুন : হাতের বদলে চামচ দিয়ে খাওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। তেমন হলে ছোট চামচ ব্যবহার করুন। বড় চামচে এক বারে অনেকটা বেশি খাবারও ওঠে। ফলে প্রয়োজনের অতিরিক্ত খাবার খাওয়া হয়ে যায়। তাই ছোট চামচে খেলে খাবার কম ওঠে। ফলে বেশি খাবার খেয়ে নেওয়ার সুযোগ কম।

খাওয়ার পর চুইংগাম চিবান : মুখের মেদ ঝরাতে চুইংগাম চিবানোর অভ্যাস আছে অনেকেরই। তবে পুষ্টিবিদরা জানাচ্ছেন, শুধু মুখের নয়, শরীরের বাড়তি মেদ ঝরাতেও চুইংগাম দারুণ উপকারী। গবেষণা বলছে, ভারী খাবার খাওয়ার পর চুইংগাম চিবোলে ওজন ঝরবে দ্রুত। তবে খাবার না খেয়ে শুধু চুইংগাম খেলে কিন্তু হিতে বিপরীত হতে পারে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!