• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সিঙ্গেল থাকার ৫ উপকারিতা, বলছে গবেষণা


লাইফস্টাইল ডেস্ক মার্চ ৯, ২০২৩, ০২:৫৮ পিএম
সিঙ্গেল থাকার ৫ উপকারিতা, বলছে গবেষণা

ঢাকা : হেলথকেয়ার ক্লিনিকের ক্লিনিকাল সাইকোলজিস্ট ডাঃ তনু চৌধুরী জানান, ২০১৫ সালের একটি সমীক্ষা অনুসারে, সিঙ্গেল ব্যক্তিরা কেবল বন্ধু এবং পরিবারের সঙ্গেই বন্ধন তৈরি করে না, ব রং তারা বাইরের মানুষের সঙ্গেও ভালো সম্পর্ক বজায় রাখে। তাই তাদের সম্পর্কে থাকা মানুষের তুলনায় সাপোর্ট বেশি পাওয়ার সম্ভাবনা থাকে। 

এই ক্ষেত্রে বিবাহিত কিংবা প্রেমের সম্পর্কে থাকার উপকারিতাগুলো বিভিন্ন গবেষণায় প্রায় দেখে থাকি। কেউ একজন আপনার পাশে থাকলে তার কাছ থেকে মানসিক সাপোর্ট পাওয়া যায়। এটি বিবাহিত থাকার সবচেয়ে বড় উপকারিতা। তবে অবিবাহিত কিংবা সিঙ্গেল থাকার যে কোনো উপকারিতা নেই তা নয়।

চলুন জেনে নেওয়া যাক - সিঙ্গেল থাকার ৫ উপকারিতা:

নিজের খেয়াল রাখতে পারেন : কোনো ব্যক্তি যখন সিঙ্গেল থাকে, তখন সে নিজের জন্য সময় পায়। যার ফলে সে এটি বিভিন্ন কাজে লাগাতে পারে। যেমন সে ব্যয়াম করতে পারে। যে কারণে তার স্বাস্থ্য ভালো থাকে। ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের সাম্প্রতিক একটি সমীক্ষা অনুসারে, অবিবাহিতদের জিমে যোগদানের হার বেশি। বিশেষ করে পুরুষরা অবিবাহিত থাকার সময় তাদের স্বাস্থ্য সম্পর্কে আরও সচেতন হতে দেখা গেছে।

ঘুম ভালো হয় : এটি খুব বাস্তব। আপনি যদি কোনো সম্পর্কে থাকেন তবে আপনি এটির মধ্যে পার্থক্য বুঝতে পারবেন। রাতের ঘুম আপনার স্বাস্থ্যের জন্য খুব গুরুত্বপূর্ণ কারণ এটি স্বাস্থ্যের সঠিক কার্যকারিতার সঙ্গে সম্পর্কিত। ঘুম ভালো হলে তখন কাজে আরও ভালো ফোকাস করা সম্ভব হয়। মেজাজ ভালো থাকে এবং এটি স্বাস্থ্যও ভালো রাখে।

মানসিক চাপ কম থাকে : সিঙ্গেল ব্যক্তিদের জীবনে মানসিক চাপ কম থাকে। এটি কেবল সম্পর্কের চাপ নয়, এর সঙ্গে আর কিছু বিষয় জড়িত রয়েছে। আর্থিক চাপ তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ। আপনি যখন সিঙ্গেল কিংবা অবিবাহিত থাকেন তখন আপনাকে অন্য কারো জন্য চিন্তা করতে হয় না। কিন্তু সম্পর্কে থাকলে সঙ্গীর কথাও ভাবতে হয়। সম্পর্কে জড়ালে জীবনে দায়িত্ব বেড়ে যায়, এটিও মানসিক চাপের কারণ হতে পারে।

নিজের সময়সূচি নিজের মতো রাখতে পারেন : আপনি যখন কোনো সম্পর্কে থাকেন তখন সবসময় সঙ্গীর সঙ্গে সময় মিলিয়ে নিয়ে কাজ করতে হয়। তার সঙ্গে দেখা করার বিষয়টিও থাকে। মাঝে মাঝে ক্লান্ত থাকলেও আপনাকে দেখা করতে যেতে হয়। কিন্তু সিঙ্গেল থাকলে আপনার জীবনে এই ধরনের সমস্যাগুলো থাকে না। নিজের সময় নিজের মতো কাটাতে পারেন। যা আপনার স্বাস্থ্যের ওপরেও প্রভাব ফেলে।

সুখী এবং আনন্দিত থাকেন : অনেক গবেষণায় দেখা গেছে, যারা অবিবাহিত, বিশেষ করে নারীরা বিবাহিত থাকার চেয়ে বেশি সুখী থাকে। এটি পুরুষ এবং অবিবাহিত যেকোনো ব্যক্তির ক্ষেত্রেও সত্য হতে পারে। সুখী থাকলে মানুষের জীবনের অর্ধেক সমস্যার সমাধান এমনিই হয়ে যায়। যার কারণে স্বাস্থ্যও ভালো থাকে। সূত্র : ও মাই হেলথ।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!