• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বাতের ব্যথা থেকে ক্যান্সার, সমাধান এক ফলে


লাইফস্টাইল ডেস্ক মার্চ ১৯, ২০২৩, ১১:০২ এএম
বাতের ব্যথা থেকে ক্যান্সার, সমাধান এক ফলে

ঢাকা : খাওয়ায় অনিয়মের কারণে হজমের সমস্যায় ভুগছেন? আবার আবহাওয়ার পরিবর্তনে বাড়ির ছোট শিশু থেকে বয়স্করা জ্বর-সর্দি-কাশির মতো উপসর্গ ভুগছে। এই রকম ছোটখাটো সমস্যা থেকে মুক্তি পেতে প্রথমেই ওষুধ না খেয়ে ভরসা রাখতে পারেন পুষ্টিগুণে অতুলনীয় আনারসের ওপর। আনারসে রয়েছে গুরুত্বপূর্ণ একটি এনজাইম ‘ব্রোমেলেইন’ যা হজমে সহায়তা করে। ভিটামিন সি, বি এবং ভিটামিন বি১-এর মতো যৌগগুলো শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

এছাড়াও প্রতি ১০০ গ্রাম আনারস থেকে পাওয়া যায় মাত্র ৫০ কিলো ক্যালরি। তাই এখান থেকে শরীরে বাড়তি মেদ জমার কোনও সম্ভাবনা নেই। আনারসে আছে পেকটিন নামক গুরুত্বপূর্ণ ডায়েটরি ফাইবার। যা অন্ত্রের স্বাস্থ্য রক্ষায় সাহায্য করে। ভিটামিন ‘বি’ কমপ্লেক্সেরই গুরুত্বপূর্ণ নানা উপাদান যেমন ফলেট, থায়ামিন, পাইরিওফিন ও রাইবোফ্লোবিনও পাওয়া যায় আনারস থেকে।

হজমে সাহায্য করা এবং প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলা ছাড়াও আনারস আর কী কী উপকার করে?

ক্ষত সারিয়ে তোলে : আনারসের মধ্যে ‘ব্রোমেলেইন’ নামক যে গুরুত্বপূর্ণ উপাদানটি রয়েছে, তা প্রদাহনাশ করতে বিশেষভাবে সাহায্য করে। শরীরে কোনও ক্ষত সারাতে, সংক্রমণ কমাতেও সাহায্য করে আনারস।

বাতের ব্যথা উপশম করে : শরীরে অস্থিসন্ধির ব্যথা বা বাতের ব্যথায় সমানভাবে কার্যকরী আনারস। হালের গবেষণা বলছে, আনারসে থাকা ‘ব্রোমেলেইন’ নামক উৎসেচকটি এই ধরনের ব্যথা কমাতে বিশেষ ভাবে কাজ দেয়।

ক্যান্সার প্রতিরোধ করে : সাম্প্রতিক গবেষণায় প্রমাণিত হয়েছে, আনারসে থাকা যৌগগুলো ক্যান্সারের মতো মরণরোগের তেজ অনেকটাই কমিয়ে আনতে পারে। ক্যান্সার আক্রান্ত কোষগুলোকে শরীরের অন্যত্র ছড়াতে দেয় না।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!