• ঢাকা
  • শনিবার, ১৫ জুন, ২০২৪, ১ আষাঢ় ১৪৩১

যেভাবে অলসতা কাটাবেন


 লাইফস্টাইল ডেস্ক  সেপ্টেম্বর ৪, ২০২৩, ১১:১০ এএম
যেভাবে অলসতা কাটাবেন

ঢাকা: মানসিক ও শারীরিক দুর্বলতাসহ বিভিন্ন কারণে অলসতা ভর করতে পারে আপনার মধ্যে। অনেক সময় হয়ত আলসেমি কাটিয়ে নিজেকে ব্যস্ত রাখার কথা ভাবেন। কিন্তু সঠিক পরিকল্পনার অভাবে তা আর হয়ে উঠে না। এক্ষেত্রে আলসেমি স্থায়ী রূপ নেয়।

অলসতা কাটিয়ে উঠার কিছু প্রাকৃতিক উপায় রয়েছে। আসুন জেনে নিই আলসেমি কাটিয়ে ওঠার সহজ উপায় সম্পর্কে-

১.  পানি পান করুন।  আলসেমি কাটানোর একটি দুর্দান্ত উপায় হচ্ছে নিজেকে হাইড্রেট রাখা। ডিহাইড্রেশন থেকে ক্লান্ত বোধ হতে পারে। সুতরাং পানি এবং অন্যান্য স্বাস্থ্যকর তরল পর্যাপ্ত পরিমাণে পান করুন ও সুস্থ থাকুন।

২. কফিতে থাকা ক্যাফেইন তাৎক্ষণিক এনার্জি বাড়ায়। তাই কফি পান করতে পারেন।  ১ টেবিল চামচ কফি, এক কাপ পানি ও পরিমাণমতো চিনি নিন। একটি পাত্রে কফি পাউডার এবং পানি মিশিয়ে ফুটিয়ে নিন। এরপর এতে অল্প চিনি মেশান। একটু ঠান্ডা হওয়ার পর এটি পান করুন। এভাবে রোজ ১ থেকে ২ কাপ কফি পান করতে পারেন।

৩. মধুতে থাকা কার্বোহাইড্রেট এনার্জি বাড়াবে। আলসেমি ভাব কমাতে খেতে পারেন মধু। প্রতিদিন ডেজার্ট বা স্মুদিতে কয়েক চামচ মধু মিশিয়ে খান।

৪. লেবুর রসের সাইট্রিক অ্যাসিড অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করে ক্লান্তি দূর করে। এছাড়া নিয়মিত ভিটামিন সি গ্রহণ আয়রন শোষণকে বাড়িয়ে তোলে, ফলে ক্লান্তি এবং স্ট্রেস দূর হয়।

৫. গ্রিন টি পান করতে পারেন।  গ্রিন টি-তে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট আলসেমি দূর করতে পারে এবং স্ট্রেস থেকে মুক্তি দিতে পারে। ১ টেবিল চামচ গ্রিন টি, এক কাপ পানি ও মধু নিন। 

এক কাপ পানি গ্রিন টি মিশিয়ে ফুটিয়ে নিন। হালকা ঠান্ডা হলে এটি পান করুন। ভালো টেস্টের জন্য এতে মধু মেশাতে পারেন। প্রতিদিন দু'বার গ্রিন টি পান করতে পারেন।

তথ্যসূত্র: বোল্ডস্কাই

এমএস

Wordbridge School
Link copied!