• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

করোনার মধ্যেই ডেঙ্গুর হানা


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ২৫, ২০২০, ১১:৪৮ এএম
করোনার মধ্যেই ডেঙ্গুর হানা

ঢাকা : মহামারী করোনা নিয়ে এমনিতেই নাজেহাল অবস্থা। তার ওপর নতুন করে দেখা দিয়েছে ডেঙ্গুর প্রকোপ। সাধারণত বর্ষার সময় ডেঙ্গুর প্রকোপ বাড়লেও এবার নভেম্বর মাসেও এতে আক্রান্ত হচ্ছে মানুষ।  

অক্টোবরের চেয়ে চলতি মাসে এ পর্যন্ত দেশে প্রায় দ্বিগুণ ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। বেশির ভাগই রাজধানীতে। তাই করোনার পাশাপাশি ডেঙ্গু আক্রান্তদের চিকিৎসার জন্য অনেক হাসপাতালে চালু করা হয়েছে আলাদা ইউনিট।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবমতে, অক্টোবর মাসে ডেঙ্গু আক্রান্ত হয়েছিল ১৬৯ জন। আর নভেম্বরের প্রথম ১৭ দিনে ডেঙ্গু রোগী পাওয়া যায় ২৩৯ জন। শীত আসতে না আসতে রাজধানীতে বৃষ্টি হওয়ায় মশার উপদ্রব কিছুটা বেড়েছে। আরো বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ অবস্থায় ব্যক্তিগতভাবে সচেতন হওয়ার পাশাপাশি মশা নিধনের কার্যক্রম জোরদারের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

ঢাকার দুই সিটি করপোরেশনে নিয়মিত মশকবিরোধী অভিযান চললেও অনেক এলাকায় মশার উপদ্রব বেড়েছে। তাই মশা নিধনের কাজে বাড়তি জনবল চেয়ে জনপ্রতিনিধিদের কেউ কেউ মেয়রদের কাছে অনুরোধ করছেন।

সিটি করপোরেশনের স্বাস্থ্য বিভাগ বলছে, জনবল সংকট নেই। মশার সমস্যা সমাধানে নিয়মিত কাজ চলছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, সেপ্টেম্বরে ডেঙ্গুর মূল মৌসুম শেষ হলেও অক্টোবর ও নভেম্বরে এবার উল্লেখযোগ্য হারে ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। চলতি বছরের শুরু থেকে গত সোমবার পর্যন্ত দেশে ১ হাজার ২৬ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ৯৩৬ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। চিকিৎসাধীন আছেন ৮৪ জন।

ডেঙ্গু রোগী বাড়তে থাকায় ঢাকার শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আলাদা ওয়ার্ডের ব্যবস্থা করা হয়েছে।

যাদের করোনার সঙ্গে ডেঙ্গু রয়েছে, তাদের ঢামেক কর্তৃপক্ষ ভর্তি করলেও নন-কোভিড রোগীদের সলিমুল্লাহ মেডিকেল ও সোহরাওয়ার্দী হাসপাতালে ভর্তির পরামর্শ দেওয়া হচ্ছে। দিনের বেলা মশার কামড় থেকে বাঁচতে বিভিন্ন ধরনের ক্রিম ব্যবহারের পরামর্শ দিচ্ছেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!