• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

আজ থেকে বিদেশ ফেরতদের করোনামুক্ত সনদ বাধ্যতামূলক


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ৫, ২০২০, ১০:৩৩ এএম
আজ থেকে বিদেশ ফেরতদের করোনামুক্ত সনদ বাধ্যতামূলক

ফাইল ছবি

ঢাকা: করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় আজ শনিবার থেকে বিদেশ ফেরত যাত্রীদের কোভিড-১৯ নেগেটিভ সনদ বাধ্যতামূলক করা হয়েছে। এর ফলে দেশে আসতে চাইলে যাত্রীদের অবশ্যই ৭২ ঘণ্টা আগের করোনামুক্তির সনদ লাগবে। যেসব যাত্রী সনদ জোগাড় করতে পারবেন না তাদের টিকিট-ভিসা থাকলেও বোর্ডিং কার্ড ইস্যু করবে না সংশ্লিষ্ট এয়ারলাইন্স।  

বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) নতুন নির্দেশনায় এ সনদ বাধ্যতামূলক করা হয়। 

বেবিচকের নির্দেশনায় বলা হয়, শনিবার (৫ ডিসেম্বর) থেকে বাহরাইন, চীন, কুয়েত, সৌদি আরব, মালয়েশিয়া, মালদ্বীপ. ওমান, কাতার, শ্রীলঙ্কা, সিঙ্গাপুর, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত ও যুক্তরাজ্য থেকে আসা যাত্রীদের করোনা সনদ বাধ্যতামূলক লাগবে। যারা বাংলাদেশে আসবেন তাদের ফ্লাইট সময়ের ৭২ ঘণ্টা আগের পিসিআর নির্ভর কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট বাধ্যতামূলক। দেশে এসে বিমানবন্দরে এটি দেখাতে হবে।

তবে যেসব দেশে করোনা পরীক্ষার পর্যাপ্ত সুবিধা নেই সেখান থেকে আসা বাংলাদেশি শ্রমিক যারা জনশক্তি রফতানি উন্নয়ন ব্যুরোর কার্ডধারী, বিকল্প কোনো স্বাস্থ্যগত সনদ দেখাতে হবে। যেমন- অ্যান্টিজেন টেস্ট অথবা গ্রহণযোগ্য অন্য কোনো কোভিড-১৯ সনদ।

জানা গেছে, এরই মধ্যে বিভিন্ন এয়ারলাইন্স ও সংশ্লিষ্ট সংস্থার কাছে বেবিচকের নতুন নির্দেশনা পাঠানো হয়েছে। নতুন নির্দেশনায় কূটনৈতিক ও ইউএন মিশনের সদস্যদের ক্ষেত্রেও পিসিআর টেস্ট বাধ্যতামূলক করা হয়েছে। 

সোনালীনিউজ/এমএইচ 

Wordbridge School
Link copied!