• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

বিজয় উৎসবে মেতেছে স্বদেশ


নিজস্ব প্রতিবেদন: ডিসেম্বর ১৬, ২০২০, ১২:১২ এএম
বিজয় উৎসবে মেতেছে স্বদেশ

ঢাকা: ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিশ্ব মানচিত্রে জন্ম নেয় স্বাধীন বাংলাদেশ। ৪৯তম বিজয় দিবস পূর্ণ হলো এবার। আর এর উপলক্ষে লাল সবুজ আলোয় সেজেছে রাজধানী ঢাকাসহ পুরো দেশ।বিজয় উৎসবে মেতেছে প্রিয় স্বদেশ।শীতের উপস্থিতি বিজয়ের এই আনন্দ যেন কোটি বাঙালির হৃদয়কে আপ্লুত করে যাচ্ছে। আর আনন্দে বর্ণিল সাজে সাজিয়ে বিজয়ের আলোয় নিজেদের ভাসিয়ে বাঙালির শৃঙ্খলমুক্ত হওয়ার মুহূর্তটি এভাবেই প্রাণভরে উদযাপন করছেন সবাই।

মঙ্গলবার (১৫ ডিসেম্বর) সন্ধ্যার পর থেকেই রঙ-বেরঙের আলোকচ্ছটায় ঝলমলিয়ে ওঠেছে পুরো ঢাকা। রক্তের লাল আর শ্যামল সবুজ বর্ণের আলোকসজ্জা যেন এক উজ্জ্বল পতাকা।

এদিকে মহান বিজয় দিবস উপলক্ষ্যে জাতীয় সংসদে বর্ণিল আলোকসজ্জা করা হয়েছে। জাতীয় পতাকার আদলে সেজেছে সংসদ ভবন। গণপূর্ত অধিদপ্তরের উদ্যোগে প্রতিবছরের মতো এবারও আলোকসজ্জার উদ্যোগ নেয়া হয়।

এছাড়া রাজধানীর কারাওয়ান বাজার, বাংলামটর, ফার্মগেট, শাহবাগ, কাঁটাবন, সংসদ ভবন এলাকা, শেরে বাংলা নগর, পল্টন, মোহাম্মদপুর, বিজয় স্মরণী, মহাখালী, মগবাজার, মতিঝিল, মিরপুর এলাকার সরকারি ভবন সেজেছে লাল-সবুজের আলোয়। বাংলাদেশের পতাকার আদলে করা বিভিন্ন ভবনে আলোকসজ্জা ছিল দৃষ্টিনন্দন।

রাত ১২টা বাজতেই মুহুর্মুহু আতশবাজির আলোয় রঙ্গিন হয়ে ওঠে গোটা রাজধানী।

বিজয়ের প্রথম প্রহরে জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবদন করবেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী।এরপর জাতীয় সংসদের স্পিকার, মন্ত্রীপরিষদ, বিভিন্ন রাজনৈতিক এবং সামাজিক সংগঠন ফুল দিয়ে জাতির বীর সন্তানদের শ্রদ্ধা জানাবেন। বিজয় দিবস উপলক্ষে সরকারি, বেসরকারি ও বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।তবে মহামারি করোনা ভাইরাসের কারেণে সবকিছিুই হবে স্বাস্থ্যবিধি মেনে।

সোনালীনিউ

Wordbridge School
Link copied!