• ঢাকা
  • শনিবার, ১১ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

মোটরসাইকেলের নিবন্ধন ফি কমলো অর্ধেক


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২, ২০২১, ১২:১৯ পিএম
মোটরসাইকেলের নিবন্ধন ফি কমলো অর্ধেক

ফাইল ফটো

ঢাকা: মোটরসাইকেল নিবন্ধন ফি প্রায় অর্ধেক কমানো হয়েছে। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় নিবন্ধন ফি কমানোর যে প্রস্তাব দিয়েছিল তা সম্প্রতি অনুমোদন করেছে অর্থ মন্ত্রণালয়। ফলে গ্রাহকদের নিবন্ধন খরচে স্বস্তি মিলবে।

জানা যায়, নতুন করে ফি নির্ধারণ করায় এখন থেকে ১০০ সিসি বা তার নিচের ইঞ্জিন ক্ষমতার মোটরসাইকেলের নিবন্ধনে খরচ হবে ২ হাজার টাকা, যা এতদিন ছিল ৪ হাজার ২০০ টাকা। আর ১০০ সিসির ওপরের ইঞ্জিন ক্ষমতার মোটরসাইকেলের নিবন্ধন ফি হবে ৩ হাজার টাকা, যা আগে ছিল ৫ হাজার ৬০০ টাকা।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, গত বছরের ১৬ আগস্ট প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত ‘বাংলাদেশ-জাপান যৌথ সরকারি-বেসরকারি অর্থনৈতিক সংলাপ’ বৈঠকে মোটরসাইকেলের নিবন্ধন ফি বাজার মূল্যের ১০ শতাংশের মধ্যে নির্ধারণের সিদ্ধান্ত হয়। পরে তা অনুমোদনের জন্য অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) তথ্যমতে, বতর্মানে ১০০ সিসির মোটরসাইকেলের মূল নিবন্ধন ফির সঙ্গে সড়ক করসহ অন্যান্য খরচ মিলিয়ে দুই বছর মেয়াদের জন্য ১০ হাজার ৫৮৯ টাকা দিতে হয়। আর ১০০ সিসির বেশি ক্ষমতাসম্পন্ন মোটরসাইকেলের জন্য মোট খরচ হয় ১৩ হাজার ৫৯০ টাকা।

নতুন হিসাবে সড়ক কর, পরিদর্শন ফি এবং নম্বর প্লেট, ডিআরসি, সম্পূরক কর মিলিয়ে তা দাঁড়াবে ১০০ সিসি পর্যন্ত মোটরসাইকেল ৭ হাজার ৫২৯ টাকা এবং ১০০ সিসির বেশি ক্ষমতার মোটরসাইকেলের জন্য ৯ হাজার ৮৫২ টাকা।

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Link copied!