• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বিসিএসের আসন বিন্যাস চলতি সপ্তাহে


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ১২, ২০২১, ০৯:৩৯ এএম
বিসিএসের আসন বিন্যাস চলতি সপ্তাহে

ঢাকা: করোনা মহামারির কারণে মাস্ক পরাসহ স্বাস্থ্য মন্ত্রণালয় ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা মেনে  শিক্ষার্থী ও হল পরিদর্শককে ৪১ ও ৪২তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। নতুন পদ্ধতিতে ‘জেড আকারে’ আসন বিন্যাসের পরিকল্পনা করেছে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)। অর্থাৎ প্রথম বেঞ্চে বাম পাশে বসলে পিছনের বেঞ্চে ডান পাশে, একইভাবে পরের বেঞ্চে বাম পাশে পরীক্ষার্থী বসানো হবে। এ পরীক্ষার আসন বিন্যাস ও কেন্দ্র চলতি সপ্তাহে প্রকাশ করবে পিএসসি।

আগামী ১৯ মার্চ ও ২৬ ফেব্রুয়ারি যথাক্রমে ৪১তম ও ৪২তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৪২তম বিশেষ বিসিএস শুধু চিকিৎসকদের জন্য তাতে ৩১ হাজারের বেশি আবেদন পড়েছে। এ পরীক্ষাটি শুধু রাজধানীর বিভিন্ন কেন্দ্রে অনুষ্ঠিত হবে। 

অন্যদিকে ৪১তম বিসিএসে রেকর্ড সংখ্যক ৪ লাখ ৭৫ হাজার জন আবেদন করেছেন। এ পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হবে। এ পরীক্ষাটিও প্রতি বেঞ্চে একজন শিক্ষার্থী বসানো হবে।

দুটি বিসিএস পরীক্ষা নেয়ার জন্য শিক্ষাপ্রতিষ্ঠানে আসন নির্ধারণ ও হল পরিদর্শকের দায়িত্ব পালন করতে পিএসসি চিঠি দিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়ে। পিএসসির আবেদনের পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয় সেটা অনুমোদন দিয়েছে। যেসব শিক্ষাপ্রতিষ্ঠানকে পরীক্ষার কেন্দ্র হিসেবে ব্যবহার হবে সেগুলো পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ শেষ করেছে সংশ্লিষ্টরা

পিএসসি চেয়ারম্যান মো. সোহবার হোসাইন গণমাধ্যমকে বলেন, স্বাস্থ্যবিধি মেনে আগামী ১৯ মার্চ ৪২তম বিসিএস পরীক্ষার প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি বেঞ্চে একজন বিসিএস পরীক্ষার্থীর আসন রেখে ইংরেজি জেড আকৃতিতে বসানো হবে।

পিএসসি চেয়ারম্যান বলেন, স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার আয়োজনে শিক্ষা মন্ত্রণালয়ের সহযোগিতা চেয়ে আবেদন করলে তারা সম্মতি দিয়েছে। একইভাবে ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নেয়া হবে। আর ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আগস্টে হবে। ওই সময় পরিস্থিতি ভাল হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

সোনালীনিউজ/এইচএন

Wordbridge School
Link copied!