• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৫ এপ্রিল, ২০২১, ২ বৈশাখ ১৪২৮
abc constructions

সরকারি কর্মচারীদের জিপিএফ সুবিধা নিয়ে স্পষ্টীকরণ করল অর্থ মন্ত্রণালয়


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২৪, ২০২১, ০৭:৫৯ পিএম
সরকারি কর্মচারীদের জিপিএফ সুবিধা নিয়ে স্পষ্টীকরণ করল অর্থ মন্ত্রণালয়

ফাইল ছবি

ঢাকা : সরকারি কর্মচারীরা পিআরএল গমনের কতদিন পর্যন্ত সাধারণ ভবিষ্যত তহবিল (জিপিএফ) এর সুবিধা পাবেন অর্থ্যাত সর্বোচ্চ কতমাস বিপিএফ এ অর্থ জমা দিতে পারবেন এবং মুনাফা প্রাপ্য হবে, চুক্তিভিত্তিক নিয়োগেওে ক্ষেত্রে মুনাফা প্রাপ্য কিনা এবং চুক্তিকালীন সময়ে নতুন করে সাধারণ ভবিষ্য তহবিলে যোগাদান করার সুযোগ আছে কিনা তা নতুন করে স্পষ্টীকরণ করে প্রজ্ঞাপন জারি করেছে অর্থমন্ত্রণালয়। 

সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব খালেদা নাছরিন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে স্পষ্টীকরণ করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, পেনশন সহজীকরণ আদেশ, ২০২০ এর ২.০৬ (ঘ) অনুচ্ছেদ অনুযায়ী সরকারি কর্মকর্তা/কর্মচারীগণ অবসরগমনের পরদিন অথ্যাৎ পিআরএল শুরুর দিন হতে সর্বোচ্চ ০৬ (ছয়) মাস পর্যন্ত ভবিষ্য তহবিলের সুবিধা প্রাপ্য হবেন। অথ্যাৎ সংশ্লিষ্ট কর্মচারী পিআরএল এ গমনের পরও ০৬ (ছয়) মাস পর্যন্ত সাধারণ ভবিষ্য হতবিলে প্রচলিত হাওে অর্থ জমা দিতে পারবেন এবং উক্ত সময় পর্যন্ত মোট জমার উপর মুনাফা প্রাপ্য হবেন।

চুক্তিভিত্তিক নিয়োগের ক্ষেত্রে চুক্তিভিত্তিক নিয়োজিত না হলে যে তারিখে পিআরএল শুরু হতো সে তারিখ হতে সর্বোচ্চ ০৬ (ছয়) মাস পর্যন্ত সাধারণ ভবিষ্য তহবিলে প্রচলিত হাওে অর্থ জমা দেওয়া যাবে এবং মোট জমার উপর মুনাফা প্রদেয় হবে। এবং উক্ত ০৬ (ছয়) মাস সময় অতিবাহিত হওয়ার পর চুক্তিভিত্তিক নিয়োজিত কর্মচারী সাধারণ ভবিষ্য তহবিল বিধিমালা ১৯৭৯ এর বিধি-৪  নোট) অনুসরণে স্বেচ্ছাধীন চাঁদাদাতা হিসেবে পুনরায় নতুনভাবে ভবিষ্য তহবিলে যোগদান করতে পারবেন। কিন্তু এক্ষেত্রে তহবিলে জমাকৃত অর্থের মুনাফা হিসাবকালে তাঁর পূর্বে জমাকৃত অর্থ বিবেচনা করা হবেনা।

সোনালীনিউজ/এসআই/এমএএইচ

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School