• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

‘লকডাউন’ বাড়ছে আরও ৭ দিন


নিজস্ব প্রতিবেদক মে ২৩, ২০২১, ১১:২০ এএম
‘লকডাউন’ বাড়ছে আরও ৭ দিন

ফাইল ছবি

ঢাকা : দেশে করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় সরকার নানা বিধিনিষেধ আরোপ করেছে, যা শেষ হচ্ছে আজ রোববার মধ্যরাতে। এই বিধিনিষেধ আরো ৭ দিন বাড়বে বলে জানা গেছে। মন্ত্রিপরিষদ বিভাগের একটি সূত্র থেকে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, লকডাউন আরো ৭ দিন বাড়ছে। ৩১ মে পর্যন্ত বহাল রাখার হবে এই বিধিনিষেধ। দুপুরে এ বিষয়ে চিঠি ইস্যূর কাজ করছে মন্ত্রীপরিষদ বিভাগ। যে কোন সময় ঘোষণা আসতে পারে।

এর আগে সূত্র জানায়, করোনার দ্বিতীয় ঢেউ সামাল দিতে সারা দেশে ‘লকডাউন’ বা কঠোর বিধি-নিষেধ আরো সাতদিন বাড়িয়ে ৩১ মে পর্যন্ত বহাল রাখার সুপারিশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। এ সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদনের জন্য ইতোমধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রীর অনুমোদন পেলে আজ রোববার প্রজ্ঞাপন জারি করা হতে পারে।
 
তবে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির নতুন করে এই লকডাউন বাড়ানোর কোনো সুপারিশ করেনি। কমিটি এক্ষেত্রে মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মানানোর ওপর জোর দিয়েছে।

করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর গত ১৪ এপ্রিল ভোর ৬টা থেকে দেশে লকডাউন ঘোষণা করে সরকার। প্রথমে ঢিলেঢালাভাবে চললেও পরে কঠোর বিধি-নিষেধ আরোপ করে দেশজুড়ে ‘সর্বাত্মক লকডাউন’ দেওয়া হয়।  পরে ৪ দফা লকডাউনের মেয়াদ বাড়ানো হয়, যা আজ ২৩ মে মধ্যরাত পর্যন্ত থাকবে।

চলমান এই লকডাউনে বন্ধ করে দেওয়া হয় বাস সার্ভিস, লঞ্চ, বিমান ও রেল যোগাযোগ। তবে পরবর্তীতে অর্ধেক আসন খালি রেখে সিটি করপোরেশন এলাকায় বাস ও অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চালু করা হয়, যা এখনো চলমান রয়েছে। এছাড়া কয়েকটি আন্তর্জাতিক রুটেও ফ্লাইট চালু করা হয়েছে।

জানা গেছে, জনগণের জীবন-জীবিকার কথা বিবেচনা করে লকডাউনের মেয়াদ আর বাড়াতে চায় না সরকার। তবে দেশে ভারতীয় ভেরিয়েন্ট শনাক্ত হওয়ায় কিছুটা উদ্বেগ দেখা দিয়েছে। এ অবস্থায় মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রধানমন্ত্রীর দপ্তরে চলমান লকডাউন আরো এক সপ্তাহ বাড়ানোর সুপারিশ করা হয়েছে।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!