• ঢাকা
  • শুক্রবার, ০৬ আগস্ট, ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮
abc constructions

বাজেটে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য বড় সুখবর


নিউজ ডেস্ক জুন ৩, ২০২১, ০৪:৩৫ পিএম
বাজেটে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য বড় সুখবর

ঢাকা: 'জীবন ও জীবিকার প্রাধান্য, আগামীর বাংলাদেশ' প্রতিপাদ্য নিয়ে বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। চলতি ২০২০-২০২১ অর্থবছরের তুলনায় ৬৪ হাজার ৬৯৮ কোটি টাকার বেশি।

আগামী ২০২১-২০২২ অর্থবছরের বাজেটে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য বেতন-ভাতা বাবদ বরাদ্দ বাড়ছে। অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বাজেটে সরকারি কর্মচারীদের বেতন-ভাতা বাবদ ৭১ হাজার ৩৫০ কোটি টাকার বরাদ্দ রাখা হচ্ছে; যা গত বছরের তুলনায় ৮ দশমিক ৩ শতাংশ বেশি।

প্রস্তাবিত বাজেটের ১১ দশমিক ৮ শতাংশ বরাদ্দ রাখা হয়েছে সরকারি কর্মচারীদের বেতন ও ভাতার জন্য। ২০২০-২০২১ অর্থবছরে বাজেটে এই খাতে ব্যয় ছিলো ১১ দশমিক ৬ শতাংশ।

অর্থ মন্ত্রণালয় ও এনবিআর সূত্রে জানা গেছে, ২০১৫-১৬ অর্থবছরে বাস্তবায়ন হওয়া নতুন বেতন স্কেলে সরকারি কর্মচারীদের মূল বেতন সর্বোচ্চ ১০১ শতাংশ পর্যন্ত বাড়ানো হয়েছিলো এবং পরের বছর তাঁদের জন্য বরাদ্দ করা অন্যান্য ভাতাও বাড়ানো হয়। এছাড়া তাঁরা ফ্ল্যাট ও গাড়ি কেনার জন্য অল্প সুদে ঋণ নেওয়ার সুবিধা ভোগ করেন। এজন্য সরকারকে তখন আগের তুলনায় প্রায় দ্বিগুণ পরিমাণ অর্থ বরাদ্দ করতে হয়েছিলো। 

এর আগে ২০১৪-১৫ অর্থবছরে সরকারি কর্মচারীদের বেতনের জন্য বাজেটে ২৮ হাজার ৮২০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিলো। ২০১৬-১৭ অর্থবছরে নতুন বেতন স্কেল চালু হওয়ার পর তা বেড়ে দাঁড়ায় ৪৯ হাজার ৪৩ কোটি টাকায়।

সোনালীনিউজ/টিআই

Haque Milk Chocolate Digestive Biscuit
Dutch Bangla Bank Agent Banking
Wordbridge School