• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

নির্বাচন কমিশনের ওয়েবসাইট হ্যাক


নিজস্ব প্রতিবেদক জুন ১৪, ২০১৬, ১২:৩৭ পিএম
নির্বাচন কমিশনের ওয়েবসাইট হ্যাক

বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট হ্যাক করেছে একটি হ্যাকার গ্রুপ, যারা নিজেদের পরিচয় দিয়েছে কসভো লিবারেশন আর্মি হিসেবে।

নির্বাচন কমিশনের www.ecs.gov.bd  ঠিকানার ওয়েবসাইটে ঢুকলে দেখা যায়, একটি বিপদজনক সর্তকতার ছবি ও কসোভো স্বাধীনতা আন্দোলনের নেতা আদিম জাশারির তথ্য সমৃদ্ধ একটি ইউটিউব ভিডিও প্রদর্শিত হচ্ছে। শুধু তাই নয়, হ্যাকাররা এক বার্তায় বলেছে - ‘আমরা যুদ্ধ করছি মিথ্যা তথ্যের বিরুদ্ধে। আমরা সন্ত্রাস বিরোধী। আমরা কসোভোর স্বাধীনতার জন্যে লড়ছি, কসোভো স্বাধীনতার জন্যে মুখিয়ে আছে’।


১৯৯০ এর দশকে যুগস্লাভিয়া থেকে বিচ্ছিন্ন হয়ে কসভোকে আলবেনিয়ার সঙ্গে যুক্ত করতে সশস্ত্র আন্দোলন শুরু করে জাতিগত আলবেনীয়দের নিয়ে গঠিত কসভো লিবারেশন আর্মি। নেটো ও আন্তর্জাতিক বাহিনীর হস্তক্ষেপে সেই যুদ্ধ শেষ হয় ১৯৯৯ সালে। তখন কসভো লিবারেশন আর্মি আনুষ্ঠানিকভাবে ভেঙে দেওয়া হয়। ওই দলের জ্যেষ্ঠ নেতারা রাজনীতিতেও যোগ দেন। নির্বাচন কমিশনের হোম পেইজ দখল করে সেখানে ইউটিউবের লিংকের মাধ্যমে কসভো লিবারেশন আর্মির অন্যতম প্রতিষ্ঠাতা আদেম জাশারির সংক্ষিপ্ত জীবন বৃত্তান্তও দেখানো হচ্ছে।

ওয়েবসাইটের নিচের অংশ কসভো লিবারেশন আর্মির সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরে একটি ইমেইল ঠিকানাও দেওয়া হয়েছে। কিন্তু কেন বাংলাদেশের নির্বাচন কমিশনের ওয়েবসাইট হ্যাক করা হলো- সে বিষয়ে কিছু বলা হয়নি কোথাও। অবশ্য বাংলা ও ইংরেজির জন্য আলাদা ইউআরএল এ নির্বাচন কমিশনের পৃষ্ঠা এবং অন্যান্য পৃষ্ঠায় সব তথ্য আগের মতোই দেখা যাচ্ছে।

হোম পেইজের বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনের আইটি শাখার সহকারী প্রোগ্রামার আবু নাছের মো. মানছুর হেল্লাজ বলেন, সকালে আমাদের নজরে এসেছে। আমাদের কর্মকর্তারা কাজ করছেন। পাশাপাশি বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলকে বিষয়টি অবহিত করা হয়েছে। নিয়মিত ভিত্তিতে আক্রান্ত ওয়েবসাইটের তালিকা প্রকাশ করা সাইবার নিরাপত্তা বিষয়ক পোর্টাল জোন এইচ বলছে, nofawkX-al নামের হ্যাকারদের ওই গ্রুপটি গত ১৮ মে এবং ২০১৪ সালের ১৯ জুন আরও অন্তত দুই দফা নির্বাচন কমিশনের হোমপেইজ হ্যাক করে।  

একাধিকবার হ্যাকিংয়ের শিকার হওয়ার পরও কেন নির্বাচন কমিশনের ওয়েবসাইটের নিরাপত্তায় যথেষ্ট নজর দেওয়া হয়নি, সে প্রশ্নের উত্তর মেলেনি সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!