• ঢাকা
  • শনিবার, ২৫ মে, ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

জেলা প্রশাসক পদে পদায়নে যেসকল যোগ্যতা বিবেচনা করবে সরকার


নিজস্ব প্রতিনিধি ডিসেম্বর ২০, ২০২১, ০১:০৩ পিএম
জেলা প্রশাসক পদে পদায়নে যেসকল যোগ্যতা বিবেচনা করবে সরকার

ফাইল ছবি

ঢাকা : কর্মকর্তাদের পদায়নের জন্য নতুন নীতিমালা করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। নীতিমালায় জেলা প্রশাসক পদে পদায়ন এর জন্য কর্মকর্তাদের যেসকল যোগ্যতা বিবেচনা সেগুলো হলো, বিসিএস (প্রশাসন) ক্যাডারের কর্মচারীগণের উপসচিব পদে পদোন্নতি প্রাপ্তির ১ (এক) বৎসর পর ব্যাচভিত্তিক জেলা প্রশাসক পদে যােগ্য কর্মচারী নির্বাচন/নিয়ােগ করা হইবে। জেলা প্রশাসক পদে পদায়নের পূর্বে উপযুক্ত কর্মচারীর তালিকা (ফিটলিস্ট) প্রণয়ন করিতে হইবে। 

তালিকা (ফিটলিস্ট) প্রণয়নের ক্ষেত্রে নিম্নোক্ত বিষয়গুলি বিবেচনা করিতে হইবে । উপপরিচালক, স্থানীয় সরকার। অতিরিক্ত জেলা প্রশাসক। উপজেলা নির্বাহী অফিসার/ সচিব, জেলা পরিষদ।

প্রধান নির্বাহী কর্মকর্তা, পৌরসভা পদে কমপক্ষে ২ (দুই) বৎসরের চাকরির অভিজ্ঞতা থাকিতে হইবে।

কর্মচারীগণের পূর্ববর্তী ০৫ (পাঁচ) বৎসরের বার্ষিক গােপনীয় অনুবেদনের রেকর্ড এবং সমগ্র চাকরি জীবনের শৃঙ্খলা প্রতিবেদন সন্তোষজনক হইতে হইবে। ম্যাজিস্ট্রেসি ও ভূমি প্রশাসন বিষয়ে পর্যাপ্ত অভিজ্ঞতাসম্পন্ন হইতে হইবে।

অভ্যন্তরীণ ও বিদেশে লব্ধ উচ্চতর প্রশিক্ষণের মূল্যায়ন করা হইবে। চাকরিকালের সততা ও সুনাম গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হইবে।

একই কর্মচারী দুইটির বেশি জেলায় জেলা প্রশাসক পদে দায়িত্ব পালন করিবেন না এবং তাহার মােট কার্যকাল সাধারণতঃ ৩ (তিন) বৎসর হইবে। যে সকল জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট এক বা একাধিক জেলায় সর্বমােট ৩ (তিন) বৎসরের অধিক কাজ করিতেছেন তাহাদিগকে অবিলম্বে প্রত্যাহার করা যাইতে পারে। যে সকল কর্মচারীর সুনাম ও এলাকায় গ্রহণযােগ্যতা নাই তাহাদিগকে প্রত্যাহার করা যাইতে পারে।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!