• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
সার্চ কমিটির বৈঠক

১০ জনের তালিকা চূড়ান্ত হতে পারে আজ


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২০, ২০২২, ০১:০০ পিএম
১০ জনের তালিকা চূড়ান্ত হতে পারে আজ

ঢাকা : প্রধান নির্বাচন কমিশনার ও অন্য নির্বাচন কমিশনারদের নিয়োগের লক্ষ্যে নাম প্রস্তাবের জন্য আজ আবার বৈঠকে বসছে সার্চ কমিটি।

রোববার (২০ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৪টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে এ বৈঠক অনুষ্ঠিত হবে। এই বৈঠকেই ২০ জনের সংক্ষিপ্ত তালিকা থেকে ১০ জনের নাম চূড়ান্ত করা হবে বলে ধারনা করা হচ্ছে। তাদের মধ্য থেকে অনধিক ৫ জনকে নিয়োগ দেবেন রাষ্ট্রপতি।

এর আগে, শনিবার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে প্রধান নির্বাচন কমিশনার ও অন্য নির্বাচন কমিশনারদের নিয়োগে বিভিন্ন রাজনৈতিক দল, পেশাজীবী সংগঠন ও বিশিষ্ট ব্যক্তিদের প্রস্তাবিত তালিকা থেকে ২০ জনের সংক্ষিপ্ত তালিকা চূড়ান্ত করে সার্চ কমিটি। এসময় ১০ জনের তালিকা প্রকাশ করা হবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত নেবে সার্চ কমিটি।

সভায় সার্চ কমিটির সদস্য বিচারপতি এস এম কুদ্দুস জামান, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন, লেখক-অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক, মহা হিসাব নিয়ন্ত্রক ও নিরীক্ষক (সিএজি) মুসলিম চৌধুরী এবং সরকারি কর্ম কমিশন (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন উপস্থিত থাকবেন।

এর আগে, গেল সোমবার বিভিন্ন রাজনৈতিক দল, বিশিষ্ট ব্যক্তিবর্গ, পেশাজীবী সংগঠন ও ব্যক্তিবর্গের প্রস্তাবিত ৩২২ জনের নামের তালিকা প্রকাশ করে মন্ত্রিপরিষদ বিভাগ। যাদের মধ্যে ১০ জনকে বাছাই করে আগামী ২৪ ফেব্রুয়ারির মধ্যে রাষ্ট্রপতির কাছে পাঠাবে সার্চ কমিটি। পরে রাষ্ট্রপতি তাদের মধ্যে থেকে পাঁচ জনের নাম চূড়ান্ত করবেন।

এর আগে, ৩৯টি নিবন্ধিত রাজনৈতিক দলের কাছে চিঠি দিয়ে ১১ ফেব্রুয়ারির মধ্যে নাম চেয়েছিল সার্চ কমিটি। সময়সীমার মধ্যে মাত্র ২৪টি রাজনৈতিক দল নাম প্রস্তাব করে। এছাড়া বিভিন্ন পেশাজীবী সংগঠন, সুশীল সমাজের প্রতিনিধি ও ব্যাক্তি উদ্যোগেও অনেকে মন্ত্রিপরিষদ বিভাগে জীবনবৃত্তান্ত জমা দেন। তবে, বিএনপি, সিপিবি ও বাসদসহ কয়েকটি দল নাম প্রস্তাব করেনি।

এদিকে, গেল শনিবার প্রথম দফায় বেলা সোয়া ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত এবং দ্বিতীয় দফায় দুপুর ১টা থেকে আড়াইটা পর্যন্ত বিশিষ্টজনদের মতামত নেয় সার্চ কমিটি। বিশিষ্টজনদের মতামত নিতে পরের দিন রবিবার বিকালেও বৈঠক হয়। দু’দিনের সভায় অধ্যাপক, গণমাধ্যমের শীর্ষ পর্যায়ের ব্যক্তি, সরকারি সাবেক কর্মকর্তা এবং সামরিক বাহিনীর সাবেক কর্মকর্তা, পেশাজীবী সংগঠনের নেতারাসহ বিভিন্ন পর্যায়ের বিশিষ্ট ব্যক্তিরা অংশ নেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!