• ঢাকা
  • শনিবার, ১১ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

সরকারি কর্মচারীদের তিন গ্রেডের পদের পদনাম পরিবর্তন


নিউজ ডেস্ক মার্চ ২৪, ২০২২, ০৩:৫২ পিএম
সরকারি কর্মচারীদের তিন গ্রেডের পদের পদনাম পরিবর্তন

ঢাকা : অর্থ মন্ত্রণালয় গত ২১/০৩/২০২২ তারিখের ৩৪২ নম্বর আদেশের মাধ্যমে মাঠ প্রশাসন অর্থাৎ বিভাগীয় কমিশনারের কার্যালয়, জেলা প্রশাসকের কার্যালয় এবং উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের কর্মচারীদের বিভিন্ন পদের পদনাম পরিবর্তনে সম্মতি প্রদান করেছে।

ফিল্ড অফিসের সকল দপ্তরের পদগুলো কি পরিবর্তন হল?
না। শুধুমাত্র মাঠ প্রশাসনের ২৪/০৩/২০২২ তারিখ পর্যন্ত কর্ম বিরতি আন্দোলনের ফলে সরকারি নিম্নোক্ত আদেশ জারি করেছে। আদেশটি ডিসি অফিস বা জনপ্রশাসন মন্ত্রণালয়ে সরাসরি অধীন দপ্তরগুলোর জন্য প্রযোজ্য অর্থাৎ বিভাগীয় কমিশনারের কার্যালয়, জেলা প্রশাসকের কার্যালয় এবং উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের কর্মচারীদের অফিস সুপারিনটেনডেন্ট, সিএকাম উচ্চমান সহকারী, সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর এই ৩টি পদ ১৩ গ্রেডের যা একীভূত করে উপ-প্রশাসনিক কর্মকর্তা করার জন্য সম্মতি প্রদান করা হয়েছে। এতে আর্থিক সুবিধাদির কোন পরিবর্তন হবে না।

উচ্চমান সহকারী পদটি উপসহকারী প্রশাসনিক কর্মকর্তা : জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাঠ পর্যায়ে কর্মরত সকল উচ্চমান সহকারী পদটি গ্রেড ১৫ যা পরিবর্তন করে উপসহকারী প্রশাসনিক কর্মকর্তা করায় সম্মতি প্রদান করেছে জনপ্রশাসন মন্ত্রণালয় এবং অর্থ মন্ত্রণালয়। আদেশে উল্লিখিত শর্তগুলো প্রতিপালন করে আদেশটি কার্যকর করতে হবে।

বেতন গ্রেডের কোন পরিবর্তন হবে না : পদ পদবি পরিবর্তনের ফলে তাদের বেতন ভাতার কোন পরিবর্তন হবে না। অর্থ মন্ত্রণালয় কোন আর্থিক সুবিধা প্রদান করবে না বলে পরিস্কার করে দিয়েছে। অর্থাৎ গ্রেড যেমন পরিবর্তন হচ্ছে না ঠিক তেমনি বেতন ভাতাদির কোন হ্রাস বৃদ্ধি হচ্ছে না। এ আদেশ জারির ফলে কর্মচারীগণ আর্থিক ভাবে বেনিফিট হবে না।

আদেশ কার্যকরে নিয়োগ বিধি সংশোধন করতে হবে : অর্থমন্ত্রণালয়ের পদ পদবী পরিবর্তনে সম্মতি থাকলেও এটি তখনটি কার্যকর হবে যখন জনপ্রশাসন মন্ত্রণালয় ডিসি অফিসের নিয়োগ বিধিমালা সংশোধন করবে। মোট কথা নিয়োগ বিধিমালা সংশোধন না হওয়া পর্যন্ত এটি কার্যকর হচ্ছে না।

এছাড়াও প্রশাসনিক কমিটি গঠন করে অনুমোদন, মাননীয় মন্ত্রীর অনুমোদন এছাড়া বেশি কিছু শর্ত আরোপ করে পদ পদবি পরিবর্তনের আদেশে অর্থ মন্ত্রণালয় সম্মতি প্রদান করেছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!