• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

সুপ্রিম কোর্টে বিশেষ নিরাপত্তা


বিশেষ প্রতিনিধি জুলাই ১২, ২০১৬, ০৪:১৬ পিএম
সুপ্রিম কোর্টে বিশেষ নিরাপত্তা

আইন-শৃঙ্খলা পরিস্থিতি ঠিক রাখতে ও জঙ্গিহামলা ঠেকাতে দেশের সর্বোচ্চ আদালতের প্রশাসনের ব্যস্ততা বেড়ে গেছে। এ উপলক্ষে সোমবার (১১ জুলাই) মিটিংও করেছেন প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সর্বোচ্চ আদালতের প্রশাসনের পক্ষ থেকে আরও মিটিং করা হবে বলে জানা গেছে। সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার সাব্বির ফয়েজ এ তথ্য জানিয়েছেন। 

তিনি বলেন, ‘প্রধান বিচারপতি আগে থেকেই আইন-শৃঙ্খলা পরিস্থিতির ওপর জোর দিয়ে আসছেন।’জঙ্গিহামলা থেকে বাঁচতে সুপ্রিম কোর্টের পক্ষ থেকে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে আবেদন করা হবে বলেও জানান সাব্বির ফয়েজ। ইতোমধ্যে একটি আবেদনপত্র তৈরি করা হয়েছে।

তিনি বলেন, ‘আইন-শৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখতে আমরা আগেও চেষ্টা করেছি। এখনও করছি। এ বিষয়ে আমরা মিটিং করেছি, আরও মিটিং করব।’

গত ১ জুলাই গুলশানে ভয়াবহ জঙ্গি হামলার এক সপ্তাহ না পেরোতেই কিশোরগঞ্জের শোলাকিয়ায় হামলার পর দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের নিরাপত্তা নিয়ে ভাবা হচ্ছে। প্রধান বিচারপতি এস কে সিনহা এ বিষয়ে উদ্যোগী হয়েছেন। সোমবার আদালতের নিরাপত্তাব্যবস্থা পর্যবেক্ষণ করেছেন তিনি।

আগামীকাল বুধবার (১৩ জুলাই) নিরাপত্তা-সংক্রান্ত বৈঠক ডেকেছেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল। এতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সুপ্রিম কোর্টের বিভিন্ন শাখার প্রতিনিধিদের উপস্থিত থাকতে বলা হয়েছে।

এদিকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নেতারাও নিরাপত্তা নিয়ে নিজেদের মধ্যে বৈঠক করেছেন।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম বলেন, ‘নিরাপত্তা নিয়ে ইতোমধ্যে কাজ করা হয়েছে। এখনও তা চলছে। বুধবার সবার সঙ্গে আলোচনা করে একটা সিদ্ধান্তে আসব।’

আইনজীবীদের সংগঠন সুপ্রিম কোর্ট বারের সভাপতি অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন বলেন, ‘আমরা নিজেরা বসে আলোচনা করেছি। প্রধান বিচারপতিও এ বিষয়ে আমাদের সঙ্গে কথা বলবেন।’

সুপ্রিম কোর্ট স্পর্শকাতর জায়গা হওয়ায় নিরাপত্তার যেন কোনো প্রকার বিঘ্ন না ঘটে, এ জন্য পুলিশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ থেকে ‘বিশেষভাবে’ বলা হয়েছে। এখানে কোনো দুর্ঘটনা ঘটলে সেটি সারা বিশ্ববাসীর নজরে আসতে পারে বলে এখানে নিরাপত্তায় কড়াকড়ি নির্দেশনা দেয়া হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!