• ঢাকা
  • মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯

সেরা মন্ত্রণালয় জনপ্রশাসন


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ২৭, ২০২২, ০৭:২৮ পিএম
সেরা মন্ত্রণালয় জনপ্রশাসন

ঢাকা: ২০২১-২২ অর্থবছরে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) বাস্তবায়নে ৫২টি মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে শীর্ষে রয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। আর তলানিতে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়।

রোববার (২৫ সেপ্টেম্বর) মন্ত্রিপরিষদ বিভাগ ‘মন্ত্রণালয় ও বিভাগসমূহের ২০২১-২২ অর্থবছরের এপিএ-তে প্রাপ্ত স্কোর’ প্রকাশ করেছে।

বছরে মন্ত্রণালয় ও বিভাগগুলো কী কাজ করবে, সেই কাজের একটি অঙ্গীকারনামা হচ্ছে এপিএ। অর্থবছর শেষ হওয়ার পর ওই বছরের চুক্তিতে নির্ধারিত লক্ষ্যগুলো মন্ত্রণালয় ও বিভাগগুলো কতটুকু অর্জন করল, তা ১০০ নম্বরের ভিত্তিতে মূল্যায়ন করা হয়। এপিএ বাস্তবায়নে সেরা ১০টি মন্ত্রণালয় ও বিভাগকে সম্মাননা দেওয়া হয়ে থাকে।

তালিকা অনুযায়ী, ১০০-এর মধ্যে ৯৯ দশমিক শূন্য ৮ নম্বর পেয়ে শীর্ষে জনপ্রশাসন মন্ত্রণালয়। ৭৬ দশমিক ৩২ নম্বর পেয়ে একেবারে তলানিতে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়।

সেরা ১০-এ থাকা মন্ত্রণালয়-বিভাগগুলো যথাক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয়, বিদ্যুৎ বিভাগ, কৃষি মন্ত্রণালয়, অর্থ বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ, পানিসম্পদ মন্ত্রণালয়, পরিকল্পনা বিভাগ নবম এবং দশম স্থানে রয়েছে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ।

এ ছাড়া তালিকা ১১ থেকে ৫২ পর্যন্ত যেগুলো আছে—মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, খাদ্য মন্ত্রণালয়, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়, বস্ত্র ও পাট মন্ত্রণালয়, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়, সেতু বিভাগ, ধর্মবিষয়ক মন্ত্রণালয়, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, নৌ-পরিবহন মন্ত্রণালয়, পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়, সুরক্ষা সেবা বিভাগ, জননিরাপত্তা বিভাগ, স্বাস্থ্যসেবা বিভাগ, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, স্থানীয় সরকার বিভাগ, শিল্প মন্ত্রণালয়, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, আইন ও বিচার বিভাগ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, বাণিজ্য মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগ, রেলপথ মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয়, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগ, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School