• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

রাষ্ট্রপতির ক্ষমায় সরকারি কর্মচারীর দন্ড মওকুফ


নিজস্ব প্রতিনিধি ডিসেম্বর ১৯, ২০২২, ০৬:২৩ পিএম
রাষ্ট্রপতির ক্ষমায় সরকারি কর্মচারীর দন্ড মওকুফ

ফাইল ছবি

ঢাকা : বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে কর্মরত থাকাকালে ৬৪তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স এবং ১১৮তম এসিএডি প্রশিক্ষণ কোর্সের ব্যয় না হওয়া ৫৪ লক্ষ ৫৬ হাজার টাকা সরকারি কোষাগারে জমা না দিয়ে আত্নসাত করেন উপসচিব তাহসিনুর রহমান। টাকা আদায়ের জন্য বিপিএটিসি কর্তৃক তাকে একাধিকবার পত্র প্রেরণ করা হলেও তিনি কোন জবাব প্রদান না করায় তার বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়ের করে জনপ্রশাসন মন্ত্রণালয়। বিভাগীয় মামলায় অভিযোগ প্রমাণিত হলে আত্নসাতকৃত টাকা তাঁর প্রাপ্য আনুতোষিক হতে আদায়ের আদেশ প্রদান করা হয়। সেই আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপতির কাছে আপিল করলে রাষ্ট্রপতি তার দন্ড মওকুফ করে দেন। সম্প্রতি তাকে দায়মুক্তি দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে বলা হয়, তাহসিনুর রহমান (পরিচিতি নম্বর-৪৫১৮), পরিচালক (উপসচিব), বিপিএটিসি, সাভার, ঢাকা হিসেবে কর্মকালে ৬৪তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স এবং ১১৮তম এসিএডি প্রশিক্ষণ কোর্সের অব্যয়িত ৫৪ লক্ষ ৫৬ হাজার টাকা সরকারি কোষাগারে জমা না দেওয়ায় তাঁর নামে অডিট আপত্তি উত্থাপিত হয় ও উক্ত টাকা আদায়ের লক্ষ্যে বিপিএটিসি কর্তৃক জনাব তাহসিনুর রহমানকে একাধিকবার পত্র প্রেরণ করা হলেও তিনি কোন জবাব প্রদান না করায় বিপিএটিসি-এর অনুরোধে জনপ্রশাসন মন্ত্রণালয় হতে যুগ্মসচিব (প্রশাসন), জনপ্রশাসন মন্ত্রণালয়-এর সভাপতিত্বে গঠিত ৩ (তিন) সদস্য বিশিষ্ট তদন্ত কমিটির প্রতিবেদনের আলোকে বাজেট ও অডিট শাখা হতে ১৫ মার্চ ২০২০ তারিখের ১০৮৬ নম্বর স্মারকে অব্যয়িত ৫৪ লক্ষ ৫৬ হাজার টাকা সরকারি কোষাগারে জমা না দেওয়ার অভিযোগের পরিপ্রেক্ষিতে তাঁর বিরুদ্ধে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮ এর বিধি ৩(খ) অনুযায়ী আনীত ‘অসদাচরণ' এর অভিযোগে রুজুকৃত ৩২/২০২০ নম্বর বিভাগীয় মামলায় ১৯ নভেম্বর ২০২০ তারিখের ১৯৫ নম্বর স্মারকমূলে অভিযোগনামা ও অভিযোগ বিবরণী জারি করা হয়।

তাহসিনুর রহমান ৩০ ডিসেম্বর ২০২০ তারিখে লিখিত জবাব দাখিলপূর্বক ব্যক্তিগত শুনানির প্রার্থনা করলে ২৭ জানুয়ারি ২০২১ তারিখে তাঁর ব্যক্তিগত শুনানি অনুষ্ঠিত হয় এবং তাঁর লিখিত জবাব ও ব্যক্তিগত শুনানিতে প্রদত্ত বক্তব্য বিবেচনায় অভিযোগটি তদন্ত করার জন্য তদন্ত কর্মকর্তা নিয়োগ করা হয়।

তদন্তকারী কর্মকর্তা কর্তৃক ১৭ এপ্রিল ২০২২ তারিখে দাখিলকৃত প্রতিবেদন অনুযায়ী অডিট আপত্তির ৫৪ লক্ষ ৫৬ হাজার টাকা তাহসিনুর রহমান কর্তৃক সরকারি কোষাগারে জমা না দেওয়ার কারণে তাঁর বিরুদ্ধে আনীত ‘অসদাচরণ’ এর অভিযোগ প্রমাণিত হয়েছে।

তাহসিনুর রহমান-এর বিরুদ্ধে আনীত 'অসদাচরণ' এর অভিযোগে দোষী সাব্যস্ত করে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮ এর বিধি ৪(২)(গ) অনুযায়ী লঘুদন্ড হিসেবে উক্ত অভিযোগের সাথে সংশ্লিষ্ট সরকারের আর্থিক ক্ষতির সম্পূর্ণ ৫৪ লক্ষ ৫৬ হাজার টাকা তাঁর প্রাপ্য আনুতোষিক হতে আদায়ের আদেশ প্রদান করা হয়।

উক্ত দণ্ডাদেশের বিরুদ্ধে জনাব তাহসিনুর রহমান মহামান্য রাষ্ট্রপতি সমীপে আপিল আবেদন পেশ করলে মহামান্য রাষ্ট্রপতি সদয় হয়ে তাহসিনুর রহমান-এর আপিল আবেদন বিবেচনা করে পূর্বে প্রদত্ত সরকারের আর্থিক ক্ষতির সম্পূর্ণ ৫৪ লক্ষ ৫৬ হাজার টাকা তাঁর প্রাপ্য আনুতোষিক হতে আদায়ের দণ্ডাদেশ বাতিল করে তাঁকে অভিযোগের দায় হতে অব্যাহতি প্রদান করেছেন।

তাহসিনুর রহমান (পরিচিতি নম্বর-৪৫১৮), প্রাক্তন পরিচালক (উপসচিব), বিপিএটিসি, সাভার, ঢাকা বর্তমানে পরিচালক, শিক্ষাতত্ত্ব ও শিক্ষামান, এনটিআরসিএ, রেড ক্রিসেন্ট বোরাক টাওয়ার, ঢাকা-এর বিরুদ্ধে আনীত ‘অসদাচরণ' এর অভিযোগে দোষী সাব্যস্ত করে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮ এর বিধি ৪ (২) (গ) অনুযায়ী লঘুদন্ড হিসেবে উক্ত অভিযোগের সাথে সংশ্লিষ্ট সরকারের আর্থিক ক্ষতির সম্পূর্ণ ৫৪ লক্ষ ৫৬ হাজার টাকা তাঁর প্রাপ্য আনুতোষিক হতে আদায়ের আদেশ প্রদান করে জারিকৃত জনপ্রশাসন মন্ত্রণালয়ের গত ০৫ জুন ২০২২ তারিখের ০৫.০০.০০০০.১৮০.২৭.০৩৫. ২০-৬৩ নম্বর প্রজ্ঞাপনটি বাতিলপূর্বক তাঁকে অভিযোগের দায় হতে অব্যাহতি প্রদান করা হলো।

সোনালীনিউজ/এসআই/এমএএইচ

Wordbridge School
Link copied!