• ঢাকা
  • শুক্রবার, ০১ মার্চ, ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

আজও বায়ুদূষণে শীর্ষে ঢাকা, দ্বিতীয় দিল্লি


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ৬, ২০২৩, ১০:৩২ এএম
আজও বায়ুদূষণে শীর্ষে ঢাকা, দ্বিতীয় দিল্লি

ঢাকা: গতকালের মতো আজ সোমবারও বায়ুদূষণে দূষিত শহরের তালিকায় শীর্ষ স্থানে রয়েছে ঢাকা। সোমবার (৬ ফেব্রুয়ারি) সকাল ৮টায় এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকা স্কোর ছিল ২৬২। অপর দিকে  ২৪৩ স্কোর নিয়ে ভারতের দিল্লি দ্বিতীয়, ১৯০ নিয়ে চীনের উহান তৃতীয়, ১১৫ নিয়ে দক্ষিণ কোরিয়ার সিউল ১৫তম স্থানে রয়েছে।

এদিকে আজ ১ স্কোর নিয়ে ভালো শহরের শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়ার মেলবোর্ন ও ৩ স্কোর নিয়ে মার্কিন যুক্তরাস্ট্রের পোর্টল্যান্ড দ্বিতীয় স্থানে রয়েছে।

গতকাল রোববার ২৩৯ স্কোর নিয়ে শীর্ষ দূষিত শহরের তালিকায় প্রথম স্থানে চলে আসে ঢাকা। ৩৯ স্কোর কম অর্থাৎ ২০০ স্কোর নিয়ে চীনের চ্যাংদু দ্বিতীয়, ১৯৯ নিয়ে ভারতের মুম্বাই তৃতীয়, ১৮৫ নিয়ে পাকিস্তানের লাহোর চতুর্থ স্থানে অবস্থান করছে। 

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ারের তথ্যানুযায়ী— এর আগে গত ২০ জানুয়ারি থেকে ২৮ জানুয়ারি পর্যন্ত ৯ দিনের ৮ দিনই বিশ্বের দূষিত শহরের শীর্ষে ছিল ঢাকা। সারা বিশ্বের বায়ুমান নির্ণয় করে থাকে সুইজারল্যান্ডের এই প্রতিষ্ঠানটি।

তাদের মান অনুযায়ী, একিউআই ৫০-এর মধ্যে থাকলে সেই বাতাসকে বলা হয় ভালো। ১০০ পর্যন্ত সহনীয়। ১০১ থেকে ২০০-এর মধ্যে হলে সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ উল্লেখ করা হয়। ২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোর ‘খুব অস্বাস্থ্যকর’।

আর ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বা বিপজ্জনক বলে বিবেচিত। বাংলাদেশের একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)।

ঢাকার মার্কিন দূতাবাসের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়নকেন্দ্র (ক্যাপস) বলছে, ২০২২ সালের কোনো মাসেই ঢাকার বায়ুমান ১০১ স্কোরের নিচে ছিল না; গড় বায়ুমান ছিল ১৫৪.৯৭ একিউআই অর্থাৎ ‘অস্বাস্থ্যকর’।

২০২১ সালের নভেম্বর থেকে ২০২২ সালের মার্চ পর্যন্ত প্রতি মাসে বায়ুর গড় স্কোর ছিল ১৯৪.৮৩ থেকে ২২১ একিউআইয়ের মধ্যে অর্থাৎ মানুষের সহনশীল মাত্রার চেয়ে ‘খুব অস্বাস্থ্যকর’। ২০২২ সালে বর্ষাকালে বায়ুর মান ছিল ১০৫ একিউআইয়ের ওপরে অর্থাৎ অস্বাস্থ্যকর।

২০২২ সালের নভেম্বর ও ডিসেম্বরে বায়ুর মান ছিল যথাক্রমে ১৭৬.২৩ ও ২৪৪.৪৪ একিউআই এবং চলতি জানুয়ারি মাসে দুই দিন ছিল ৩১৭.৪৪ ও ৩০২.৫৪ একিউআই এবং এক দিন ৪০৪.৪৪ একিউআই হয়, যা ‘ঝুঁকিপূর্ণ’। আর এ মাসের ১৭ দিনের বায়ুর মান ছিল ২০০ ওপরে।

সোনালীনিউজ/এম

Wordbridge School
Link copied!