• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
অনলাইনে ট্রেনের টিকিট

তৃতীয় দিনেও ভোগান্তির শেষ নেই


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ৯, ২০২৩, ০১:২১ পিএম
তৃতীয় দিনেও ভোগান্তির শেষ নেই

ঢাকা : ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট কেনার বিষয়ে এবার আগে থেকেই অনেকের মাঝে বেশ প্রফুল্লতা কাজ করছিল। এবার প্রথমবারের মতো ঈদের অগ্রিম টিকিট শতভাগ অনলাইনে বিক্রি হচ্ছে।

এর আগে ঈদযাত্রায় প্রতিবারই ৪০০ টাকার টিকিট কিনতে যাত্রীদের খরচ হতো ১০০০ টাকা। কেউ স্টেশনে অপেক্ষা করতে করতে খাবারের পেছনে খরচ করে ফেলতেন কেউবা কালোবাজারি টিকিট কিনতে গিয়ে খরচ করে ফেলতেন। সাথে লাইনে দাঁড়িয়ে থাকার ভোগান্তি তো ছিলই। এবার সেসব ভোগান্তি পোহাতে হবে না বলে বেশ উৎফুল্ল ছিলেন যাত্রীরা।

তবে সেই খুশির আমেজ উড়ে না গেলেও পুরোপুরি নেই।

কেননা, ট্রেনের টিকিট কাটতে গিয়ে দ্বিতীয় দিনেই চরম ভোগান্তিতে পড়েছেন টিকিট প্রত্যাশীরা। তৃতীয় দিনেও সেই একই অবস্থা। অনলাইনে টিকিট কাটতে গেলেই সবাইকে ভোগ করতে হচ্ছে সার্ভার জটিলতার ফল।

রোববার (৯ এপ্রিল) সকাল আটটায় ট্রেনের টিকিট বিক্রি শুরু হওয়ার সঙ্গে সঙ্গে কমে যায় সার্ভারের গতি। অনেক টিকিট প্রত্যাশী বিরতিহীনভাবে চেষ্টা করেও ‘রেলসেবা’ অ্যাপসে ঢুকতে পারেননি।

সার্ভার জটিলতা সামনে আসার পরই অনলাইনে ট্রেনের শতভাগ টিকিট বিক্রির সক্ষমতা নিয়ে প্রশ্ন তুলেছেন যাত্রীরা।

জানা গেছে, রোববার (৯ এপ্রিল) বিক্রি হচ্ছে ১৯ এপ্রিলের অগ্রিম টিকিট। সকাল ৮টায় অনলাইনে টিকিট কাটা শুরুর পরপরই সার্ভারের গতি কমে যায়। পরিস্থিতি বুঝতে সার্ভারে ঢোকার চেষ্টা করে ব্যর্থ হন খোদ রেল কর্মকর্তারাই।

উল্লেখ্য, আজ তিনটি স্পেশালসহ মোট ২৮ হাজার টিকিট বিক্রি করছে রেলওয়ে। আগামীকাল সোমবার (১০ এপ্রিল) বিক্রি করা হবে ২০ এপ্রিলের টিকিট এবং মঙ্গলবার (১১ এপ্রিল) বিক্রি করা হবে ২১ এপ্রিলের টিকিট।

একইভাবে ঈদে ফিরতি যাত্রার টিকিট বিক্রি করা হবে ১৫ এপ্রিল থেকে। প্রথম দিন (১৫ এপ্রিল) বিক্রি হবে ২৫ এপ্রিলের টিকিট, ১৬ এপ্রিল বিক্রি করা হবে ২৬ এপ্রিলের টিকিট, ১৭ এপ্রিল বিক্রি করা হবে ২৭ এপ্রিলের টিকিট, ১৮ এপ্রিল বিক্রি করা হবে ২৮ এপ্রিলের টিকিট, ১৯ এপ্রিল বিক্রি করা হবে ২৯ এপ্রিলের টিকিট এবং ২০ এপ্রিল বিক্রি করা হবে ৩০ এপ্রিলের টিকিট।

ঈদ উপলক্ষে আন্তঃদেশীয় মিতালী এক্সপ্রেস ট্রেন ১৮-২৭ এপ্রিল পর্যন্ত এবং মৈত্রী এক্সপ্রেস ট্রেন ২০-২৭ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে। তবে আন্তঃদেশীয় বন্ধন এক্সপ্রেস ট্রেন যথারীতি চলাচল করবে।

ঈদযাত্রা শুরুর দিন ১৭ এপ্রিল থেকে ঈদের আগের দিন পর্যন্ত ঢাকাগামী একতা, দ্রুতযান, পঞ্চগড়, নীলসাগর, কুড়িগ্রাম, লালমনি ও রংপুর এক্সপ্রেস ট্রেন ঢাকা বিমানবন্দর স্টেশনে যাত্রাবিরতি করবে না।

এর আগে গতকাল শনিবার (৮ এপ্রিল) সার্ভার জটিলতায় ‘রেলসেবা’ অ্যাপসে প্রবেশ করতে পারেননি অনেকেই। আবার প্রবেশ করতে পারলেও টিকিট বুকিং অপশনে ক্লিক করার পরে দীর্ঘক্ষণ আটকে থেকেছেন, পরের ধাপে সিলেক্ট হলেও টিকিট কেনা সম্ভব হয়নি। এর মধ্যেই কাঙ্ক্ষিত টিকিট শেষ হয়ে যায়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!