• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
ঢাকা-১৭ উপনির্বাচন

কেন্দ্রে ভোটারের চেয়ে এজেন্ট বেশি


নিজস্ব প্রতিবেদক জুলাই ১৭, ২০২৩, ১১:০৫ এএম
কেন্দ্রে ভোটারের চেয়ে এজেন্ট বেশি

ঢাকা: ঢাকা-১৭ আসনের নতুন জনপ্রতিনিধি বেছে নিতে উপ নির্বাচনে ভোটগ্রহণ চলছে। সোমবার (১৭ জুলাই) সরেজমিনে ঢাকা ১৭ আসনের বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখা যায় সকাল ৮ টা থেকে নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়। বিরতিহীনভাবে ব্যালট পেপারে সিল দিয়ে বিকেল ৪ টা পর্যন্ত চলবে এ ভোটগ্রহণ।

তবে দিনের শুরুর ভাগে ভোটারদের তেমন উপস্থিতি নেই বললেই চলে। সরেজমিনে বনানী মডেল স্কুল কেন্দ্রে গিয়ে দেখা যায়, সকাল ৮ টায় ভোট শুরু হলেও কেন্দ্রে ভোটারদের আধিক্য কম। যদিও কেন্দ্রের আশেপাশে প্রার্থীদের লোকজন ও এজেন্টদের সরব উপস্থিতি লক্ষ্য করা গেছে।

গুলশান-২ এর গুলশান মডেল হাই স্কুল অ্যান্ড কলেজ ভোটকেন্দ্র থেকে সোনালীনিউজের প্রতিবেদক জানিয়েছেন, এই স্কুলে মোট ৫ টি কেন্দ্র আছে। তবে সকাল থেকে এই কেন্দ্রে তেমন একটা ভোটার উপস্থিতি দেখা যায়নি। এই কেন্দ্রে ৮ টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। তবে এই কেন্দ্রে ভোটারদের কেউ কেউ তাদের বুথ খুঁজে পেতে কষ্ট হয়েছে বলে জানান অধিকাংশ ভোটার।

তিনি আরো জানান, ভোটার উপস্থিতি এতটাই কম, সকাল থেকে একশ ভোটও পড়েনি এই কেন্দ্রে। অথচ এই কেন্দ্রের ভোটার সংখ্যা ১৩ হাজার।

এদিকে ভাষানটেক দেওয়ান পাড়ার লিটল চাইল্ড স্কুল, ঢাকা মডার্ন আইডিয়াল স্কুল, বাংলাদেশ মুক্তিযোদ্ধা উচ্চ বিদ্যালয় ও পশ্চিম ভাষানটেক সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে সকাল থেকে ভোটার সংখ্যা খুবই কম।

ভোটকেন্দ্রের সামনে অবস্থানরত সরকারি দলের নেতাকর্মীরা বলেন, সকাল থেকে ভোটারের আগমন একটু কম। আবার সকালে হয়েছে বৃষ্টি এই দুই কারণে ভোটারদের আগমন একটু কম। আমরা আশা করছি বেলা বাড়ার সাথে সাথে ভোটারদের আগমন বাড়বে।

কেন্দ্রের সামনে ঘোরাঘুরি করতে দেখা যায় লাঙল প্রতীকের প্রার্থী সিকদার আনিসুর রহমানের কর্মীদের। তাছাড়া ভোটকেন্দ্রের ভেতরে এবং আশেপাশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতা লক্ষ্য করা গেছে। ভোটাররা যেন ভোগান্তির শিকার না হন, তা নিশ্চিত করছেন তারা।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে এই আসনের উপনির্বাচনসহ স্থানীয় সরকারের নির্বাচনগুলো অতি গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিয়েছে কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন কমিশন।

ইসির তথ্যানুযায়ী, ঢাকা উত্তর সিটি করপোরেশনের ওয়ার্ড নং ১৫, ১৮, ১৯, ২০ এবং ঢাকা ক্যান্টনমেন্ট এলাকা নিয়ে ঢাকা-১৭ আসন গঠিত। 

এ উপনির্বাচনে সাধারণ কেন্দ্রে ১৯ জন এবং ঝুঁকিপূর্ণ কেন্দ্র পাহারায় ২১ জনের পুলিশ ও আনসারের সমন্বয়ে ফোর্স নিয়োজিত রয়েছে। তারা দায়িত্ব পালন করবে ভোটের পরের দিন পর্যন্ত। তবে অঙ্গীভূত আনসার পাঁচদিনের জন্য নিয়োজিত থাকবে। এছাড়া, পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ান আনসারের ১৫টি, র‌্যাবের ৬টি টিম ও ১০ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। নির্বাচনী আচরণবিধি প্রতিপালন নিশ্চিত করার জন্য নিয়োগ করা হয়েছে ২৫ জন নির্বাহী ও ৫ জন বিচারিক ম্যাজিস্ট্রেট।

ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে ৩ লাখ ২৫ হাজার ২০৫ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন। এদের মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৭১ হাজার ৬২৫ জন ও নারী ভোটার ১ লাখ ৫৩ হাজার ৫৮০ জন। এই উপনির্বাচন সিসি ক্যামেরার মাধ্যমে নির্বাচন কমিশন সচিবালয় থেকে সরাসরি মনিটরিং করবে ইসি।

ইসি আরও জানায়, ঢাকা-১৭ উপনির্বাচন শান্তিপূর্ণ পরিবেশ নিশ্চিত করতে এ সংসদীয় আসনে সাধারণ ছুটি ঘোষণার পাশাপাশি ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১৫, ১৮, ১৯ ও ২০ ওয়ার্ড এবং ক্যান্টনমেন্ট এলাকায় ৭২ ঘণ্টার জন্য মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে কমিশন। এসব এলাকায় শনিবার (১৫ জুলাই) মধ্যরাত ১২টা থেকে আগামী মঙ্গলবার (১৮ জুলাই) মধ্যরাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা বহাল থাকবে। এর বাইরেও ১৬ জুলাই মধ্যরাত ১২টা থেকে ১৭ জুলাই মধ্যরাত ১২টা পর্যন্ত বন্ধ থাকবে ট্রাক, বাস, মিনিবাস, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার ও ইজিবাইক। তবে রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে কোনো কোনো গাড়ি চলাচল করতে পারবে।

ভোটের লড়াইয়ে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে রয়েছেন- জাকের পার্টির গোলাপ ফুল প্রতীকের মো. রাশিদুল হাসান, আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী মোহাম্মদ আলী আরাফাত, সাংস্কৃতিক মুক্তিজোটের ছড়ি প্রতীকের প্রার্থী মো. আকতার হোসেন, স্বতন্ত্র প্রার্থী একতারা প্রতীকের মো. আশরাফুল হোসেন আলম এবং ট্রাক প্রতীকের মো. তারেকুল ইসলাম ভূঞা, বাংলাদেশ কংগ্রেস এর ডাব প্রতীকের মো. রেজাউল ইসলাম স্বপন, তৃণমূল বিএনপি’র সোনালী আঁশ প্রতীকের শেখ হাবিবুর রহমান এবং জাতীয় পার্টির লাঙল প্রতীকের সিকদার আনিসুর রহমান এ উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!