• ঢাকা
  • রবিবার, ২৬ মে, ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১

গুলশান-বনানীর এমপি হলেন নৌকার আরাফাত


নিজস্ব প্রতিবেদক জুলাই ১৭, ২০২৩, ০৮:৫২ পিএম
গুলশান-বনানীর এমপি হলেন নৌকার আরাফাত

ফাইল ছবি

ঢাকা: ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে এমপি নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী মোহাম্মদ এ. আরাফাত। সোমবার (১৭ জুলাই) এই আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হয়।রাজধানীর অভিজাত এলাকা গুলশান, বারিধারা, বনানী, ক্যান্টনমেন্ট নিয়ে এ আসনটি গঠিত। 

উপনির্বাচনে ১২৪টি ভোট কেন্দ্রের ফলাফলে নৌকা প্রতীক নিয়ে এ. আরাফাত ২৮,৮১৬ ভোট পেয়ে এমপি নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রার্থী মো. আশরাফুল হোসেন আলম (হিরো আলম) একতারা প্রতীকে পেয়েছেন ৫,৬০৯ ভোট।

এছাড়া লাঙ্গল প্রতীকের প্রার্থী সিকদার আনিসুর রহমান পেয়েছেন ১৩২৮ ভোট, গোলাপ ফুল প্রতীকের প্রার্থী কাজী মো. রাশিদুল হাসান পেয়েছেন ৯২৩ ভোট, ছড়ি প্রতীক প্রার্থী মো. আকতার হোসেন ৬৪ ভোট, ট্রাক প্রতীক মো. তারেকুল ইসলাম ভূঞাঁ ৫২ ভোট, ডাব প্রতীক প্রার্থী মো. রেজাউল ইসলাম স্বপন ৪৩ ভোট পেয়েছেন।

সোমবার (১৭ জুলাই) রাত ৯টার পর ১২৪টি কেন্দ্রের এ চূড়ান্ত ফলাফল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান। নির্বাচনে ১১ দশমিক ৫ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন তিনি।

চিত্রনায়ক ফারুকের (আকবর খান পাঠান) মৃত্যুতে এই আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হয়। এতে বিজয়ের ফলে কয়েক মাসের জন্য সংসদে প্রতিনিধিত্ব করবেন আরাফাত। কেননা তার মধ্যেই দ্বাদশ সংসদ নির্বাচন হবে।

উল্লেখ্য, ঢাকা-১৭ আসনে মোট ভোটার ৩ লাখ ২৫ হাজার ২০৫ জন। তাদের মধ্যে পুরুষ ১ লাখ ৭১ হাজার ৬২৫ ও নারী ভোটার ১ লাখ ৫৩ হাজার ৫৮০ জন। ১২৪টি কেন্দ্রের ৬০৫টি কক্ষে সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোটগ্রহণ চলে বিকেল ৪টা পর্যন্ত।

মোহাম্মদ এ. আরাফাত আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য। তিনি দীর্ঘদিন আওয়ামী লীগের হয়ে নানা বুদ্ধিবৃত্তিক কাজে যুক্ত ছিলেন। টকশোতে আওয়ামী লীগ ও সরকারের পক্ষে কথা বলেছেন। গত ডিসেম্বরে প্রথমবার আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য হন তিনি।

আরাফাত সবচেয়ে বেশি পরিচিত সুচিন্তা ফাউন্ডেশনের চেয়ারম্যান হিসেবে। মূলত এই ফাউন্ডেশনের মাধ্যমেই তিনি পরিচিতি পেয়েছেন। তিনি কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের স্ট্র্যাটেজিক ম্যানেজমেন্ট অ্যান্ড পলিসি বিভাগের অধ্যাপক।

এদিকে এ উপনির্বাচনে ১২ থেকে ১৪ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর হোসেন। ভোট শেষে সোমবার (১৭ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ঢাকা-১৭ আসনের উপনির্বাচনের ভোটগ্রহণ সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে হয়েছে। এ পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনা দেখিনি। এ উপনির্বাচনে ১২ থেকে ১৪ শতাংশ ভোট পড়েছে।ভোটের হার সর্বোচ্চ  ১৫ শতাংশ হতে পারে বলেও উল্লেখ করেন তিনি।

মো. আলমগীর হোসেন আরও বলেন, ১২৪টি কেন্দ্রে ভোটগ্রহণ হয়েছে। একটি কেন্দ্রে একটা ঘটনা ঘটেছে, তার মানে নির্বাচনে বিশৃঙ্খলা হয়নি।

হিরো আলমের ওপর হামলা বিষয়ে তিনি বলেন, একজন স্বতন্ত্র প্রার্থী সমর্থকদের নিয়ে ওই কেন্দ্রে প্রবেশ করতে চেয়েছিলেন। তার সঙ্গে ৭০ জনের মতো ইউটিউবার ছিল। প্রার্থী ছাড়া অন্য কেউ তো কেন্দ্রে ঢুকতে পারে না। তাই তাদের বের করে দিয়েছে পুলিশ। পরবর্তী সময়ে কেন্দ্রের বাইরে তাকে কে বা কারা মারধর করেছে। এ ঘটনায় তদন্ত করা হবে জড়িতদের চিহ্নিত করে পুলিশকে মামলা দায়েরের নির্দেশনা দিয়েছি।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!