• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

শ্রমিক বিক্ষোভে সহিংসতার নিন্দা যুক্তরাষ্ট্রের


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ৯, ২০২৩, ১০:৩৭ এএম
শ্রমিক বিক্ষোভে সহিংসতার নিন্দা যুক্তরাষ্ট্রের

ঢাকা : মজুরি বাড়ানোর দাবিতে তৈরি পোশাক শ্রমিকদের আন্দোলন ও বিক্ষোভকালে সহিংসতার ঘটনায় নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র সরকার।

বুধবার (৮ নভেম্বর) এক বিবৃতিতে দেশটির পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার বলেন, বাংলাদেশে মজুরি বাড়ানোর দাবিতে আন্দোলনকারী শ্রমিকদের বিরুদ্ধে সাম্প্রতিক সহিংসতার পাশাপাশি আইনসঙ্গত শ্রমিক ও ট্রেড ইউনিয়ন কর্মকাণ্ডকে অপরাধ হিসেবে গণ্য করার নিন্দা জানাচ্ছে যুক্তরাষ্ট্র।

তৈরি পোশাক খাতের শ্রমিকরা মজুরি বাড়ানোর দাবিতে গত কিছুদিন থেকে ঢাকা ও গাজীপুরসহ বিভিন্ন এলাকায় আন্দোলন করছেন। এর মধ্যে গত মঙ্গলবার মজুরি বোর্ডে শ্রমিক প্রতিনিধিদের সম্মতিতে মূল মজুরি ৫৬ দশমিক ২৫ শতাংশ বাড়িয়ে পোশাক শ্রমিকদের জন্য সাড়ে ১২ হাজার টাকা সর্বনিম্ন মজুরি চূড়ান্ত করা হয়। নতুন এ বেতন কাঠামো আগামী ১ ডিসেম্বর থেকে কার্যকর হবে।

তবে ন্যূনতম এ মজুরির দাবি প্রত্যাখান করে শ্রমিকরা বুধবার গাজীপুর ও সাভারের আশুলিয়ায় পোশাক কারখানা অধ্যুষিত এলাকায় বিক্ষোভে নামে। আশুলিয়ায় কড়া প্রহরায় শ্রমিকরা সড়কে নামতে না পারলেও গাজীপুরের কয়েক এলাকায় বিক্ষোভ ও সংঘর্ষ হয়। পুলিশের সঙ্গে সংর্ঘষের মধ্যে এক নারী নিহত হয়েছেন। আরও শ্রমিক ও পুলিশ আহত হয়েছে। পুলিশের একটি সাঁজোয়া যানে সাউন্ড গ্রেনেড বিস্ফোরণে তিনজন পুলিশ আহত হন।

এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের বিবৃতি এল। এতে বলা হয়, গত সপ্তাহে ২৬ বছর বয়সী কারখানা কর্মী ও সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সদস্য রাসেল হাওলাদার নিহত হয়েছে। এ হত্যাকাণ্ডের পেছনে পুলিশ থাকার অভিযোগের খবরে আমরা মর্মাহত হয়েছি। একইসঙ্গে ঢাকার একটি কারখানার আগুনে ৩২ বছর বয়সী শ্রমিক ইমরান হোসেনের প্রাণহানির ঘটনায় আমরা শোক প্রকাশ করছি।

ম্যাথু মিলার বলেন, শ্রমিক ও ট্রেড ইউনিয়ন কর্মীদের উপর চলমান নিপীড়নের ঘটনায় আমরা উদ্বিগ্ন। আমরা শ্রমিকদের শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার সুরক্ষা এবং শ্রমিক ও শ্রমিক নেতাদের বিরুদ্ধে মিথ্যা মামলার অভিযোগের তদন্ত করার জন্য সরকারকে আহ্বান জানাচ্ছি।

‘যৌক্তিকভাবে মজুরি বৃদ্ধির’ বিষয়ে শ্রমিক ইউনিয়নের প্রস্তাবকে যেসব কোম্পানি সমর্থন করছে, তাদেরকে সাধুবাদ জানানো হয় বিবৃতিতে।

যুক্তরাষ্ট বলছে, এমনভাবে ন্যূনতম মজুরি নির্ধারণের সিদ্ধান্ত নেওয়া হোক যাতে শ্রমিক ও তাদের পরিবারের উপর ক্রমবর্ধমান অর্থনৈতিক চাপ মোকাবিলার দিকটি নিশ্চিত করা যায়। এজন্য ত্রিপক্ষীয় পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, কোনো ধরনের সংঘাত, প্রতিহিংসা ও ভীতির ঊর্ধ্বে উঠে শ্রমিকরা যাতে তাদের সমাবেশের স্বাধীনতার এবং সমন্বিত দরকষাকষির অধিকার প্রয়োগ করতে পারে, সরকারগুলোকে অবশ্যই তা নিশ্চিত করতে হবে।

বাংলাদেশ ও বিশ্বব্যাপী আমাদের কাজের মধ্য দিয়ে এসব মৌলিক মানবাধিকারকে এগিয়ে নেওয়ার বিষয়ে দৃঢ়ভাবে প্রতিশ্রুতিবদ্ধ।

এমটিআই

Wordbridge School
Link copied!