• ঢাকা
  • শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১

তফসিল নিয়ে নতুন করে যা বলল মার্কিন পররাষ্ট্র দপ্তর


আন্তর্জাতিক ডেস্ক  নভেম্বর ১৭, ২০২৩, ১২:১৯ পিএম
তফসিল নিয়ে নতুন করে যা বলল মার্কিন পররাষ্ট্র দপ্তর

ঢাকা: মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার বলেছেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের বিশেষ কোনো রাজনৈতিক দলকে সমর্থন করে না। কোনো দলের চেয়ে অন্য দলকে প্রাধান্য দেয় না। বাংলাদেশের জনগণ যা চায়, যুক্তরাষ্ট্রের চাওয়াও তা-ই। আর তা হলো, শান্তিপূর্ণ, অবাধ ও সুষ্ঠু নির্বাচন।

গতকাল বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এক সাংবাদিক প্রশ্ন করেন, বাংলাদেশে বিরোধী দলগুলোর বিক্ষোভ-প্রতিবাদ উপেক্ষা করে আগামী ৭ জানুয়ারি জাতীয় নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। যুক্তরাষ্ট্রের রাজনৈতিক সমঝোতার আহ্বানকে উপেক্ষা করা হয়েছে। ‘সব রাজনৈতিক দল’এ তফসিল প্রত্যাখ্যান করেছে। দমন-পীড়ন চলছে। অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন আয়োজন এবং বাংলাদেশ সরকারকে জবাবদিহির আওতায় আনতে যুক্তরাষ্ট্রের অবস্থান কী?’

জবাবে মিলার আগের মতোই বলেছেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের বিশেষ কোনো রাজনৈতিক দলকে সমর্থন করে না। কোনো দলের চেয়ে অন্য দলকে প্রাধান্য দেয় না। যুক্তরাষ্ট্র সব পক্ষকে সংযম প্রদর্শন ও সহিংসতা এড়ানোর আহ্বান জানায়। শান্তিপূর্ণ, অবাধ, সুষ্ঠু নির্বাচনের পরিবেশ তৈরিতে সব পক্ষকে একত্রে কাজেরও আহ্বান জানায় যুক্তরাষ্ট্র।

গত বুধবার নির্বাচন কমিশন (ইসি) দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে। তফসিল অনুযায়ী, ভোট হবে আগামী ৭ জানুয়ারি।

দেশের নিবন্ধিত ৪৪টি রাজনৈতিক দলের মধ্যে বিএনপিসহ ১৭টি দলই এ তফসিলকে প্রত্যাখ্যান করেছে। তফসিলকে স্বাগত জানিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগসহ ১৫টি দল। বাকি ১২টি দল তফসিলের বিষয়ে নিজেদের অবস্থান এখনো স্পষ্ট করেনি।

এমএস

Wordbridge School
Link copied!