• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

বিএনপির ‘সহিংসতা’ প্রসঙ্গে যা বলল যুক্তরাষ্ট্র


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ২২, ২০২৩, ১২:১০ পিএম
বিএনপির ‘সহিংসতা’ প্রসঙ্গে যা বলল যুক্তরাষ্ট্র

ঢাকা : মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে আবারও আলোচনায় বাংলাদেশের রাজনৈতিক প্রসঙ্গ।

স্থানীয় সময় মঙ্গলবার (২১ নভেম্বর) ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত প্রেস ব্রিফিংয়ে পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলারের কাছে জানতে চাওয়া হয় বিএনপির চলমান সহিংস আন্দোলন নিয়ে।

ব্রিফিংয়ে এক বাংলাদেশি সাংবাদিক মিলারকে প্রশ্ন করেন— বিএনপি যেভাবে ‘সহিংসতাকে’ বেছে নিয়েছে, আপনার কী মনে হয় না এর মাধ্যমে গণতান্ত্রিক প্রক্রিয়াকে খর্ব করছে দলটি?

জবাবে পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মিলার বলেন, ‘আমরা বাংলাদেশে একটি সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন দেখতে চাই। নির্বাচন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হোক সেটাই আমরা চাই।’

আবারও মার্কিন নীতির কথা স্মরণ করিয়ে দিয়ে মিলার বলেন, ‘আমরা আমাদের এই নীতির বিষয়ে এর আগেও বেশ কয়েকবার স্পষ্ট করে বলে দিয়েছি।’

এর আগে ২০ নভেম্বর বাংলাদেশি এক সাংবাদিকের জাতীয় নির্বাচন নিয়ে করা প্রশ্নের উত্তরে মিলার বলেন, যুক্তরাষ্ট্র কোনো বিশেষ দলকে সমর্থন করে না। শান্তিপূর্ণভাবে অবাধ ও সুষ্ঠু নির্বাচন— বাংলাদেশের জনগণ যা চায় যুক্তরাষ্ট্রও তা চায়।

বাংলাদেশের জনগণের স্বার্থে ওই লক্ষ্য অর্জনে একসঙ্গে কাজ করার জন্য যুক্তরাষ্ট্র বাংলাদেশ সরকার, বিরোধী দল, নাগরিক সমাজসহ সব অংশীদারের সঙ্গে সম্পৃক্ত থাকবে।

আরেক প্রশ্নের উত্তরে ম্যাথিউ মিলার বলেন, বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে তাকে বারবার টেনে নিয়ে যাওয়া হচ্ছে। তিনি বলেন, আমি আগেই বলেছি— আমাদের লক্ষ্য, বাংলাদেশে শান্তিপূর্ণ অবাধ ও সুষ্ঠু নির্বাচন।

এমটিআই

Wordbridge School
Link copied!