• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

‘নিজেদের নিরপেক্ষতা প্রমাণ করবো’


বরিশাল প্রতিনিধি ফেব্রুয়ারি ২৮, ২০১৭, ০৩:৫৩ পিএম
‘নিজেদের নিরপেক্ষতা প্রমাণ করবো’

বরিশাল: নতুন নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা বলেছেন, ভবিষ্যতে কোনো ব্যক্তি কিংবা দলের কাছে মাথা নত না করে কঠোর হস্তে সুষ্ঠু ও নিরপেক্ষভাবে নির্বাচন পরিচালনা করে নিজেদের নিরপেক্ষতা প্রমাণ করবো। কিছুদিন পর তারাও (বিএনপি) বুঝতে পারবে নতুন কমিশন কতটুকু নিরপেক্ষ।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সকালে বরিশাল জেলা প্রশাসনের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন নতুন সিইসি।

কে এম নুরুল হুদা আরও বলেছেন, আমাদের লক্ষ্য নিরপেক্ষ নির্বাচন করা। সুষ্ঠু নির্বাচন করতে কমিশন বদ্ধপরিকর। এজন্য সবার সহযোগিতা চাই। নির্বাচন সুষ্ঠু করতে সর্বাত্মক কাজ করবে কমিশন। আমরা কাজের মাধ্যমে নিরপেক্ষতা প্রমাণ করবো এবং সবার মাঝে আস্থা ফিরিয়ে আনবো।

সিইসি বলেন, নির্বাচনের গুণগত মানোন্নয়নের জন্য বর্তমান কমিশন কাজ করে যাচ্ছে। আইনগতভাবে এখন স্থানীয় সরকার এবং জাতীয় পর্যায়ের সব নির্বাচনেই রাজনৈতিক দলগুলো অংশ নিচ্ছে। তাই রাজনৈতিক দলগুলোই নির্বাচন কমিশনের লক্ষ্যবস্তু। রাজনৈতিক দলগুলো যদি অংশগ্রহণ করে, তারা যদি যোগ্য প্রার্থী দেয় এবং নির্বাচনী বিধি-বিধান মেনে চলে, পাশাপাশি আমাদের সহযোগিতা করে তাহলে সুষ্ঠু নির্বাচন সম্ভব।

নির্বাচন কমিশনার আরও বলেন, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করলে সব রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করলে নির্বাচন সুষ্ঠু হবে।

সম্মেলনে আগামী ৬ মার্চ বরিশালের গৌরনদী ও বানারীপাড়া উপজেলা পরিষদের উপ-নির্বাচনে ভোটারদের সমর্থন চেয়ে নির্ভয়ে কেন্দ্রে গিয়ে ভোট দেয়ার আহ্বান জানান সিইসি।

তিনি বলেন, কোনো কেন্দ্রে অনিময় হলে সংশ্লিষ্ট প্রিসাইডিং অফিসার কিংবা রিটার্নিং অফিসার যদি মনে করেন, আইনের ব্যত্যয় হয়েছে তাহলে তারা তাৎক্ষণিক নির্বাচন বন্ধ করে দিতে পারবেন। নিয়মের ব্যত্যয় হলে সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্তরা অভিযুক্ত হবেন এবং তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবে কমিশন।

আগামী নির্বাচনে ডিজিটাল ভোটিং মেশিন (ডিভিএম) ব্যবহার নিয়ে সিইসি বলেন, এখন পর্যন্ত এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। কোথাও কোথাও টেস্ট কেস হিসেবে ব্যবহার করা যায় কি না, সেটা ভেবে দেখা হচ্ছে। এ নিয়ে রাজনৈতিক দল এবং এ বিষয়ে অভিজ্ঞদের সঙ্গে মতবিনিময়ের পরই ডিভিএম নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার মো. গাউস, রেঞ্জ ডিআইজি শেখ মুহাম্মদ মারুফ হাসান এবং মহানগর পুলিশ কমিশনার এসএম রুহুল আমীন প্রমুখ।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!