• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

দুর্নীতিমুক্ত দেশ গড়তে সরকারের সদিচ্ছা জরুরি


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ৬, ২০১৭, ০১:৩৩ পিএম
দুর্নীতিমুক্ত দেশ গড়তে সরকারের সদিচ্ছা জরুরি

ঢাকা : দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়তে গণতন্ত্র প্রতিষ্ঠার পাশাপাশি সরকারের সদিচ্ছা জরুরি বলে মনে করেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস সামনে রেখে গতকাল মঙ্গলবার (৫ ডিসেম্বর) কেন্দ্রীয় শহীদ মিনারে টিআইবি আয়োজিত শপথ গ্রহণ অনুষ্ঠানে ইফতেখারুজ্জামান এ মন্তব্য করেন।

টিআইবির নির্বাহী পরিচালক বলেন, দুর্নীতিবিরোধী লড়াইয়ে সরকারকে আরো বেশি উদ্যোগী হতে হবে। ইফতেখারুজ্জামান বলেন, দুর্নীতিবিরোধী আইন রয়েছে, কিন্তু তার বাস্তবায়নে এখনো অনেক পিছিয়ে রয়েছে দেশ। তার মতে, দেশের প্রায় ৯০ ভাগ জনগোষ্ঠী দুর্নীতির বিরুদ্ধে। তবে সমাজের ১০ ভাগ দুর্নীতিগ্রস্তদের ঠেকাতে সরকারকে আরো কঠোর হওয়ার আহ্বান জানান তিনি।

আগামী শনিবার আন্তর্জাতিক দুর্নীতি প্রতিরোধ দিবস উপলক্ষে সপ্তাহব্যাপী নানা কর্মসূচি নিয়েছে টিআইবি। এরই অংশ হিসেবে সারা দেশ বিভিন্ন সংগঠনের সদস্যরা কেন্দ্রীয় শহীদ মিনারে দুর্নীতির বিরুদ্ধে শপথবাক্য পাঠ করেন।

ইফতেখারুজ্জামান বলেন, আমরা চারটা উপাদান চাই। একটা হচ্ছে রাজনৈতিক সদিচ্ছা এবং সেটা কার্যকরকরণ কারো প্রতি ভয়-করুণা না করে। দ্বিতীয় হচ্ছে যে যারা দুর্নীতি করে, তাদের বিচারের আওতায় আনতে হবে। সেটার জন্য সরকারই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। তৃতীয় হচ্ছে যে প্রতিষ্ঠানগুলোর ওপরে দুর্নীতি নিয়ন্ত্রণের দায়িত্ব, তাদের সঠিকভাবে, স্বাধীনভাবে, নিরপেক্ষভাবে কাজ করার মতো পরিবেশ সৃষ্টি করতে হবে। চতুর্থ হচ্ছে সাধারণ মানুষকে দুর্নীতির বিরুদ্ধে সম্পৃক্ত করার পরিবেশ সৃষ্টি করতে হবে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!