• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

১৬ জন বিশিষ্ট ব্যক্তি পাচ্ছেন স্বাধীনতা পুরস্কার


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২০, ২০১৮, ০৮:০৩ পিএম
১৬ জন বিশিষ্ট ব্যক্তি পাচ্ছেন স্বাধীনতা পুরস্কার

ঢাকা : জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে এবার স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ১৬ জন বিশিষ্ট ব্যক্তি। এ বছর মনোনীতদের মধ্যে ১০ জনকে মরণোত্তর পুরস্কার দেওয়া হচ্ছে।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) মন্ত্রিপরিষদ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ পুরস্কারের জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করা হয়েছে।

স্বাধীনতা ‍ও মুক্তিযুদ্ধে অবদানের জন্য মরণোত্তর স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন সাবেক স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরী, মুক্তিযুদ্ধের সময় তিনি দিল্লিতে বাংলাদেশ মিশনের প্রধান হিসেবে কর্মরত ছিলেন।

এ ছাড়া মরণোত্তর স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন শহীদ বুদ্ধিজীবী এম এম এ রাশীদুল হাসান, বঙ্গবন্ধুর সহচর সাবেক সংসদ সদস্য শংকর গোবিন্দ চৌধুরী, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সাবেক সংসদ সদস্য এম আব্দুর রহিম, আগরতলা ষড়যন্ত্র মামলার অন্যতম আসামি ভূপতি ভূষণ চৌধুরীও (মানিক চৌধুরী)।

একই ক্যাটাগরিতে মরণোত্তর স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন শহীদ লে. আনোয়ারুল আজিম, শহীদ আমানুল্লাহ মোহাম্মদ আসাদুজ্জামান, শহীদ মতিউর রহমান মল্লিক, শহীদ সার্জেন্ট জহরুল হক ও কাজী জাকির হাসান।

সাবেক বিমান বাহিনী প্রধান এয়ার ভাইস মার্শাল সুলতান মাহমুদ বীর উত্তম ও সাবেক কূটনীতিক আমজাদুল হকও স্বাধীনতা ‍ও মুক্তিযুদ্ধে অবদানের জন্য এ পুরস্কার পাচ্ছেন।

এ ছাড়া চিকিৎসাবিদ্যায় অধ্যাপক ডা. এ কে এমডি আহসান আলী, সমাজসেবায় অধ্যাপক এ কে আজাদ খান, সাহিত্যে সেলিনা হোসেন এবং খাদ্য নিরাপত্তায় ড. মো. আব্দুল মজিদ এবার স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন।

আগামী ২৫ মার্চ রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মনোনীতদের হাতে স্বাধীনতা পুরস্কার তুলে দেবেন।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!