• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

‘দেশে সাক্ষরতার হার ৭২ দশমিক ৯ শতাংশ’


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ৬, ২০১৮, ০৫:০৩ পিএম
‘দেশে সাক্ষরতার হার ৭২ দশমিক ৯ শতাংশ’

ঢাকা: প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান জানিয়েছেন, দেশে এখন স্বাক্ষরতার হার ৭২ দশমিক ৯ শতাংশ, গত বছর এ হার ছিল ৭২ দশমিক ৩ শতাংশ।

তিনি বলেন, সরকারের সাক্ষরতার হার শতভাগ অর্জনের অঙ্গীকার থাকলেও তা অর্জিত হয়নি, তবে বিপুল নিরক্ষর জনগোষ্ঠীকে সাক্ষরতার আওতায় আনা সম্ভব হয়েছে।

বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে সাক্ষরতা নিয়ে গণশিক্ষা মন্ত্রণালয়ের সংবাদ সম্মেলনে এসব কথা জানান প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী।

আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি সম্পর্কে জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। মন্ত্রী বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সূত্র উল্লেখ করে প্রাথমিক শিক্ষাসংক্রান্ত নতুন উপাত্ত তুলে ধরেন।

অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান বলেন, পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়াশোনা বার জন্য বাধ্যতামূলক ও বিনামূল্যে করার কথা ভাবছে সরকার। বিষয়টি বিবেচনার জন্য মন্ত্রিসভায় তুলে ধরা হয়েছে। আগামী ৮ সেপ্টেম্বর অনুষ্ঠেয় আন্তর্জাতিক সাক্ষরতা দিবসের নানা কর্মসূচি তুলে ধরেন মন্ত্রী। এর মধ্যে আছে শোভাযাত্রা, আলোচনাসভা ও সেমিনার।

পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা কতদিন চলবে, সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে মোস্তাফিজুর রহমান বলেন, যতদিন সরকার এই সিদ্ধান্ত বহাল রাখবে, ততদিন প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা চলবে। এছাড়া প্রাথমিক শিক্ষা ৮ম শ্রেণি পর্যন্ত করার বিষয়টি এখনও পরীক্ষা-নিরীক্ষার পর্যায়ে রয়েছে। পরীক্ষা-নিরীক্ষা শেষ হলে এটির বাস্তবায়ন হবে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, প্রাথমিক ও গণশিক্ষা সচিব মোহাম্মদ আসিফ-উজ জামান, উপআনুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর মহাপরিচালক তপন কুমার ঘোষ প্রমুখ।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!