• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

শহীদ বুদ্ধিজীবীদের অবজ্ঞা : ১৩ ডিসেম্বর রাতের আলোকসজ্জা


পলাশ সেপাই ডিসেম্বর ১৪, ২০২২, ০২:৫০ পিএম
শহীদ বুদ্ধিজীবীদের অবজ্ঞা : ১৩ ডিসেম্বর রাতের আলোকসজ্জা

ফাইল ছবি

ঢাকা: আজ ১৪ ডিসেম্বর, শহীদ বুদ্ধিজীবী দিবস। অর্থাৎ’ আজকের এই দিনে পাক বাহিনী বাঙলার সূর্য সন্তানদের তালিকা তৈরি করে অত্যন্ত পরিকল্পিতভাবে হত্যার মিশনে নামে। তাদের লক্ষ্য ছিলো বাংলাদেশকে মেধাশূন্য করা।

পাক বাহিনী সেই পরিকল্পনা বাস্তবানে ১৯৭১ সালে আত্মসমর্পণের ঠিক দুই দিন আগে তাদের উদ্দেশ্য পূরণ করার জন্যই এদেশের বুদ্ধিজীবীদের হত্যা করে তাদের শেষ আশা পূরণ করে।

এরপর আসলো সেই কাঙ্খিত বিজয়। এটা আমরা সবাই জানি। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাকবাহিনী আত্মসমর্পণ করে। আর দেশ পৃথিবীর বুকে স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্থান করে নেয়।

এরপর থেকে প্রতি বছরই ১৪ ডিসেম্বর আমরা বাংলার এই সূর্য সন্তানদের স্মরণ করি। রাষ্ট্র থেকে শুরু করে ব্যক্তি পর্যায় পর্যন্ত। তবে বুদ্ধিজীবীদের স্মরণটা আমার কাছে ঠিক অবজ্ঞা মনে হচ্ছে। মনে হচ্ছে আমরা একপ্রকার বাধ্য হয়েই তাদের স্মরণ করছি। হয়তো বাধ্য না হলে আমরা তাদের ভুলেই যেতাম।

১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস হলেও ১৩ ডিসেম্বর রাত থেকেই রাজধানী ঢাকাতে গুরুত্বপূর্ণ সরকারি ভবনগুলোতে আলোকসজ্জা দেখা যায়। আমি ২০১১ সাল থেকে ঢাকাতে নিয়মিত আছি। এই ২০১১ থেকে ২০২২ পর্যন্ত প্রতি বছর ১৩ ডিসেম্বর রাতেই রাজধানীর গুরুত্বপূর্ণ ভবনগুলোতে এই আলোকসজ্জা দেখে আসছি। অথচ এমনটি হওয়ার কথা ছিল না। শহীদ বুদ্ধিজীবী দিবস বা ১৪ ডিসেম্বর হচ্ছে শোকাবহ। তাই এর আগের দিন গুরুত্বপূর্ণ ভবনগুলোতে আলোকসজ্জা মানে শহীদ বুদ্ধিজীবীদের সাথে তামাশা ছাড়া আর কিছুই হতে পারে। যেহেতু আমাদের বিজয় দিবস ১৬ ডিসেম্বর। তাই আমরা শহীদ বুদ্ধিজীবী দিবস পালনের পর বিজয় দিবস উদযাপনের উদ্দেশ্যে ১৫ ডিসেম্বর থেকে রাজধানীসহ সারা দেশের ভবনগুলো আলোকসজ্জা করতে পারে।

বিষয়টি সরকারসহ সকলের ভেবে দেখা খুবই গুরুত্বপূর্ণ বলে মনে হয়। আশার করি পরবর্তী বছর থেকে ১৩ ডিসেম্বরের পরিবর্তে ১৫ ডিসেম্বর থেকে বিজয় দিবসের উদযাপনের আয়োজন করলে শহীদ বুদ্ধিজীবীদের সাথে আর অবজ্ঞা হবে না বলেই মনে করি।

লেখক : বার্তা সম্পাদক, বিজনেস আওয়ার২৪.কম

সোনালীনিউজ/আইএ

*** প্রকাশিত মতামত লেখকের নিজস্ব ভাবনার প্রতিফলন। সোনালীনিউজ-এর সম্পাদকীয় নীতির সঙ্গে লেখকের এই মতামতের অমিল থাকাটা স্বাভাবিক। তাই এখানে প্রকাশিত লেখার জন্য সোনালীনিউজ কর্তৃপক্ষ লেখকের কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনও ধরনের কোনও দায় নেবে না। এর দায় সম্পূর্ণই লেখকের।

Wordbridge School
Link copied!