• ঢাকা
  • শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯

গণআন্দোলনের জন্য দাবিনামা ঠিক করা হচ্ছে


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ৬, ২০২২, ০১:১৯ পিএম
গণআন্দোলনের জন্য দাবিনামা ঠিক করা হচ্ছে

ঢাকা : সরকারবিরোধী গণআন্দোলনের জন্য দাবিনামা ঠিক করা হচ্ছে। তাই বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করছে বিএনপি। কথাগুলো বলেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) সকাল সোয়া ১০টায় গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে দ্বিতীয় পর্যায়ের এ সংলাপ শুরু হয়। এর ধারাবাহিকতায় বাংলাদেশ লেবার পার্টির নেতাদের সঙ্গে সংলাপ করা হয়েছে বলে জানান ফখরুল।

এর আগে সকালে বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান জানান, বিএনপির পক্ষে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান এবং লেবার পার্টির একটি প্রতিনিধি দল সংলাপে অংশ নেন। পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান ছাড়াও প্রতিনিধি দলে ছিলেন মহাসচিব ফারুক রহমান, ভাইস চেয়ারম্যান এস এম ইউসুফ আলী, আমিনুল ইসলাম রাজু, আলাউদ্দিন আলী, জহিরুল হক জহির, আমিনুল ইসলাম আমিন ও খন্দকার মিরাজুল ইসলাম।

বিএনপি সূত্রে জানা গেছে, চলতি মাসেই শেষ করা হবে দ্বিতীয় পর্যায়ের সংলাপ। প্রথম পর্যায়ে অংশ নেয়া ২২ দলের পাশাপাশি আরও নতুন রাজনৈতিক দলের এ সংলাপে অংশ নেয়ার ইঙ্গিত দেন নেতারা। তবে এর মধ্যে জাতীয় পার্টিসহ সরকারে থাকা কোনো রাজনৈতিক দল আসছে কি-না তা এখই স্পষ্ট করতে চাননি বিএনপির শীর্ষ নেতারা।

দ্বিতীয় ধাপের প্রথম দুদিনে বাংলাদেশ কল্যাণ পার্টি, বাংলাদেশ জাতীয় পার্টি ও এলডিপির সঙ্গে সংলাপ করেছে বিএনপি। এ সংলাপে সরকারকে পদত্যাগে বাধ্য করা, সংসদ ভেঙে দেওয়া, অন্তর্বর্তীকালীন সরকার বা তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠার দাবি, ওই সরকারের অধীনে নিরপেক্ষ নির্বাচন দেওয়া, বেগম জিয়ার মুক্তির দাবি, কারাবন্দি বিভিন্ন রাজনৈতিক নেতাকর্মীর মুক্তি ও জেলে থাকা দেশের শীর্ষ আলেমউলামার মুক্তির বিষয়টি আন্দোলনের দাবিতে সন্নিবেশিত করার বিষয় নিয়ে আলোচনা হচ্ছে।

প্রথম দফা সংলাপে বিএনপি ২২টি দলের সঙ্গে সংলাপ করেছে। ২৪ মে নাগরিক ঐক্যের সঙ্গে সংলাপের মধ্য দিয়ে শুরু হয় ওই সংলাপ। সংলাপ শেষ হয় ৩ আগস্ট গণঅধিকার পরিষদের সঙ্গে বৈঠকের মধ্যদিয়ে। ওই ২২টি দলের কার্যালয়ে গিয়ে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে বিএনপির একটি প্রতিনিধি দল সংলাপ করে। ওই সংলাপের পর বিএনপির মাঠের কর্মসূচি বেগবান করতে বেশকিছু কর্মসূচি বাস্তবায়ন করে। তবে ওই সংলাপে আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোটের কোনো দল অংশ নেয়নি। তবে এবার ২ অক্টোবর থেকে দ্বিতীয় ধাপে আবারও সংলাপ শুরু করেছে বিএনপি। তবে এবার সংলাপ অনুষ্ঠিত হচ্ছে বিএনপি চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে।

প্রথম ধাপের সংলাপে অংশ নিয়েছিল নাগরিক ঐক্য, লেবার পার্টি, গণসংহতি আন্দোলন, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশ মুসলিম লীগ, বাংলাদেশ জাতীয় পার্টি, জাগপা, ন্যাশনাল আওয়ামী পার্টি-ন্যাপ ভাসানী, এলডিপি, জমিয়ত, সাম্যবাদী দল, ডেমোক্রেটিক দল, জেএসডি, ইসলামি ঐক্যজোট, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি, ইসলামিক পার্টি, বাংলাদেশ পিপলস পার্টি, জাতীয় দল, বাংলাদেশ ন্যাপ, গণফোরাম (মন্টু) ও গণঅধিকার পরিষদ। ২২টি দলের মধ্যে বেশ কয়েকটি দল বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটেরও শরিক।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School