• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯

‘আমি বার বার ভুল মানুষের প্রেমে পড়ি’


সোনালী ডেস্ক  আগস্ট ২৫, ২০২২, ০৫:৪২ পিএম
‘আমি বার বার ভুল মানুষের প্রেমে পড়ি’

ঢাকা: সাহিত্যিক ও চিকিৎসক তসলিমা নাসরিন আজ ৬০ বছরে পা দিলেন। ১৯৬২ সালের ২৫ আগস্ট ময়মনসিংহ শহরে জন্মগ্রহণ করেন তিনি। ভারতে নির্বাসিত জীবন কাটালেও বার বার আলোচনায় আসেন তিনি। জন্মদিনে তার ব্যক্তিগত জীবন, পছন্দ-অপছন্দ নিয়ে ভারতের একটি পত্রিকার মুখোমুখি তসলিমা।

সাক্ষাৎকারে এই লেখক বলেন, আমি তো বার বার প্রেমে পড়ি, তবে ভুল মানুষের। কিছু দিন পর বুঝতে পারি নির্বাচন ভুল হয়েছে। আসলে ভাল লাগলে অনেক কিছু আবার প্রথম দিকে চোখেও পড়ে না। ধীরে ধীরে বুঝি। তাই বলে হৃদয়ের দরজা বন্ধ করি না।

তসলিমা নাসরিন বলেন, নির্ভীক, স্পষ্ট উচ্চারণ তার আজন্মের স্বভাব। সে জন্য মাশুলও গুনেছেন। তবু ভয় পেয়ে থেমে যাননি। আফসোসও নেই। এমনই থাকতে চান। চালিয়ে যেতে চান লেখালিখি।

গত ১৬ আগস্ট আবারও প্রাণনাশের হুমকি পেয়েছেন। এমন প্রশ্নের জবাবে তসলিমা বলেন, গত ৩০ বছর ধরে প্রাণনাশের হুমকি পাচ্ছি। এগুলো নিয়েই তো বেঁচে আছি। তবে ভয় যে পাই না, তা নয়। এখন কথা হচ্ছে, ভয় পেয়ে গুটিয়ে থেকে স্বাভাবিক জীবনযাপন, লেখালিখি বন্ধ করে দেওয়ার তো কোনও মানে হয় না। ভয়ে লেখা বন্ধ করে দেওয়া মানে তো মৃত্যুরই সমান। তাই সতর্ক থাকি। সাবধানে থাকার চেষ্টা করি।

তিনি আরও বলেন, সব কিছু সবার জন্য নয়। লেখালিখিই মানুষের জন্য কাজ করা। আমার প্রত্যেকটি লেখা মানবতার কথা বলে। বৈষম্যহীনতার কথা বলে। মানুষের কথা ভেবেই আমার লেখার জন্ম।

সোনালীনিউজ/এম

Wordbridge School